দিনের প্রথম উইকেট সাকিবের

প্রকাশিত: ১৭-০৬-২০২২ ২২:১৮

আপডেট: ১৭-০৬-২০২২ ২২:১৮

ক্রীড়া ডেস্ক: অ্যান্টিগা টেস্টে ক্যারিবীয় ব্যাটাররা ধীরে সুস্থেই এগোচ্ছেন। ঝুঁকি না নিয়ে ধীরে ধীরে ঘুরাচ্ছে রানের চাকা। ফলে দারুণ বোলিং করেও উইকেট তুলে নেওয়া কঠিন হয়ে পড়েছে বাংলাদেশের বোলারদের জন্য। দিনে প্রথম উইকেট আদায় করে নিলেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। ওয়েস্ট ইন্ডিজের ব্যাটার এনক্রুমাহ বোনারকে বোল্ড করে সাজ ঘরে ফেরান তিনি। দ্বিতীয় দিনের ১৫তম ওভারে এসে বোল্ড করেন এই ক্যারিবীয় ব্যাটারকে।  ৯৬ বলে ৩ বাউন্ডারিতে ক্যারিবীয় এই ব্যাটার করেন ৩৩ রান।

দ্বিতীয় দিনেও বেশ দেখেশুনে শুরু করে স্বাগতিকরা। দিনের প্রথম ১৫ ওভার অনায়াসে কাটিয়ে দেন ক্রেইগ ব্রেথওয়েট আর এনক্রুমাহ বোনার। অবশেষে তাদের ১৭৫ বলে ৬২ রানের জুটিটি ভেঙেছেন সাকিব আল হাসান। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৭৯ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৩ উইকেটে ১৫৯রান। অধিনায়ক ব্রেথওয়েট ৭৫ আর জার্মেই ব্ল্যাকউড ৯ রানে অপরাজিত আছেন। স্বাগতিকদের লিড ৩৯ রানের।

বাংলাদেশের ১০৩ রানের জবাবে প্রথম দিন শেষে ৪৮ ওভারে ২ উইকেটে ৯৫ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ। ক্রেইগ ব্রেথওয়েট ১৪৯ বলে ৪২ আর এনক্রূমাহ বোনার ৪৩ বলে ১২ রান নিয়ে দ্বিতীয় দিন মাঠে নামেন।

প্রথম দিন টস হেরে ব্যাট করতে নেমে বিপর্যয়ে পড়ে বাংলাদেশ দল। পরক্ষণে এক সেশনেই ৮ উইকেট হারানো টাইগার বল হাতে দেখেন মুদ্রার উল্টো পিঠ। ফিল্ডিংয়ে তাদের ধৈর্য্যের পরীক্ষা নেন ক্যারিবীয় ব্যাটাররা। এর মধ্যে আবার ফিল্ডাররা তিন ক্যাচ মিস করে স্বাগতিক ব্যাটারদের শক্তি অক্ষুণ্ন রাখে। প্রথম দিন জীবন পাওয়া ব্র্যাথওয়েট দ্বিতীয় মাঠে নেমে হাঁকিয়েছেন ফিফটি।

অনেক সংগ্রামের পরে দিনের ১৫তম ওভারে এসে বাংলাদেশকে উইকেট এনে দেন অধিনায়ক সাকিব। তার করা ইনিংসে ৬৩ ওভারের শেষ বলে লাইন মিস করে বোল্ড আউট হন বোনার। সাজঘরের ফেরার আগে এই ব্যাটারের ব্যাট থেকে আসে ৯৬ বল মোকাবিলায় ৩৩ রান। এই ব্যাটার অবশ্য আউট হতে পারতেন ব্যাক্তিগত ২২ রানে। কিন্তু খালেদ আহমেদের করা দিনের দশম ওভারে ব্যাটের কানায় লেগে স্লিপে দাঁড়ানো শান্তর পাশ দিয়ে গেলেও, তিনি হাত বাড়িয়ে ধরার চেষ্টা করেননি। অবস্থা দেখে মনে হচ্ছিল তিনি বলটিই দেখতে পাননি।

এর আগে প্রথম দিন স্বাগতিক দলের দুটি উইকেট শিকার করেন  মুস্তাফিজুর রহমান ও এবাদত হোসেন। ২৪ রান করে জন ক্যাম্পবেল ও ১১ রান করে সাজঘরে ফেরেন রাইমন রাইফার। ইনিংসের ২৬তম ওভারে মুস্তাফিজের বলে বোল্ড হন ক্যাম্পবেল। এরপর দ্বিতীয় উইকেট জুটিতে ক্যারিবীয়দের ২৮ রানের জুটি ভেঙে বাংলাদেশকে দ্বিতীয় উইকেট এনে দেন পেসার এবাদত হোসেন। তার করা ইনিংসের ৩৪তম ওভারে সুইংয়ে কাবু হয়ে উইকেটকিপারের হাতে বল তুলে দিয়ে সাজঘরের পথ ধরেন রাইমন রাইফার।

এর আগে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে বৃহস্পতিবার (১৬ জুন) টস হেরে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। অধিনায়ক সাকিব আল হাসানের ৫১ রানের ইনিংসের ওপর ভর করে শেষ পর্যন্ত শত রান পার করে সফরকারীরা। ক্যারিবীয় বোলারদের মধ্যে ৩টি করে উইকেট শিকার করেন আলজারি জোসেফ ও জেইডন সিলস। দুটি করে উইকেট শিকার করেন কেমার রোচ ও কাইল মায়ার্স।

MNU/sharif