এভারেস্টের বেজ ক্যাম্প সরিয়ে নিচ্ছে নেপাল

প্রকাশিত: ১৭-০৬-২০২২ ১৬:০০

আপডেট: ১৭-০৬-২০২২ ১৬:০০

আন্তর্জাতিক ডেস্ক: জলবায়ু পরিবর্তন ও মানুষের কর্মকাণ্ডে অনিরাপদ হয়ে ওঠায় পৃথিবীর সবচেয়ে বড় পর্বতচূড়া এভারেস্টের বেজ ক্যাম্প সরিয়ে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে নেপাল। আজ (শুক্রবার) এক প্রতিবেদনে এতথ্য জানিয়েছে বিবিসি। প্রতিবেদনে বলা হয়, বসন্তে এভারেস্টে আরোহণের মৌসুমে এই ক্যাম্প প্রতিবছর প্রায় এক হাজার ৫০০ মানুষ ব্যবহার করে। এটি দ্রুত গলতে থাকা খুম্বু হিমবাহে অবস্থিত। 

গবেষকরা বলছেন, গলতে থাকা পানিতে হিমবাহ অস্থিতিশীল হয়ে পড়ে। আর পর্বতারোহীরা বলছেন, তারা ঘুমানোর সময় বেজ ক্যাম্পের চিড়গুলো ক্রমাগত বাড়তে থাকে। নেপালের পর্যটন দফতরের মহাপরিচালক তারানাথ অধিকারী বলেন, ‘আমরা এখন স্থানান্তরের জন্য প্রস্তুতি নিচ্ছি, শিগগিরই সব অংশীজনের সঙ্গে পরামর্শ শুরু করবো’। 

তিনি আরও বলেন, নতুন ক্যাম্পটি আরও ২শ’ থেকে ৫শ’ মিটার নিচে হবে। বিজ্ঞানীরা বলছেন, বৈশ্বিক উষ্ণায়নের প্রেক্ষিতে হিমালয়ের অন্যান্য হিমবাহের মতো খুম্বু হিমবাহও দ্রুত গলছে ও পাতলা হয়ে যাচ্ছে।

বেজ ক্যাম্প সরানোর পরামর্শ দেওয়া কমিটির এক শীর্ষ সদস্য খিমলাল গৌতম জানান, বেজ ক্যাম্পে বেশি মানুষের উপস্থিতি এই সমস্যায় ভূমিকা রাখছে। তিনি বলেন, ‘উদাহরণ হিসেবে বলা যায়, আমরা দেখেছি  সেখানে রান্না ও গরম থাকার জন্য আমরা বিপুল পরিমাণ জ্বালানি যেমন কেরোসিন এবং গ্যাস পোড়ানো হয়। তা হিমবাহের বরফের উপর প্রভাব ফেলছে’।

NHK/sharif