পানিতে ভাসছে সিলেট ও সুনামগঞ্জ

প্রকাশিত: ১৭-০৬-২০২২ ১৩:১৯

আপডেট: ১৮-০৬-২০২২ ১০:০৪

ডেস্ক প্রতিবেদন: উজানের ঢল ও অতিবৃষ্টিতে সৃষ্ট বন্যার পানিতে ভাসছে সিলেট ও সুনামগঞ্জ। উপজেলাগুলোর সাথে দুই জেলা সদরের সড়ক যোগযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। সুনামগঞ্জের সঙ্গে সারাদেশের সড়ক যোগাযোগও বন্ধ। বিদ্যুৎ কেন্দ্র ডুবে যাওয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। একে তো ঘরে বানের পানি, তার ওপর অন্ধকারে সিলেট ও সুনামগঞ্জের মানুষ আছে অবর্ণনীয় দুর্ভোগে। পরিস্থিতি মোকাবেলায় সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান।

কয়েকদিনের টানা বর্ষণ এবং উজান থেকে নেমে আসা ঢলে ভয়াবহ বন্যার কবলে পড়েছে সিলেট। মহানগরীর কোথাও শুকনো জায়গা নেই বললেই চলে। জেলার ১৩টি উপজেলার বিস্তীর্ণ জনপদ পানিতে তলিয়ে গেছে। বিচ্ছিন্ন রয়েছে সড়ক যোগাযোগ। লাখো মানুষ হয়ে পড়েছে পানিবন্দি। ঢলের পানির তোড়ে ভেসে যাচ্ছে কাচা ঘরবাড়ি, গাছপালা। এমন দৃশ্য দেখে আতংকিত মানুষ। সুরমা নদীর পানি ফুলে ফেঁপে দুই ক‚ল ভাসিয়েছে। তীব্র স্রোতে মহানগরীতে হুহু করে পানি বাড়ছে।

No description available.

বিদ্যুৎ কেন্দ্র ডুবে যাওয়ায় বন্ধ রাখা হয়েছে বিদ্যুৎ সরবারহ। সারাদেশের সঙ্গে সিলেটের সরাসরি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। শুক্রবার সিলেটে বন্যায় আটকে পড়াদের উদ্ধার ও অসামরিক প্রশাসনকে সহায়তা করতে সেনাবাহিনী মোতায়েন করেছে সরকার। সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসও ভাসছে পানিতে। কেন্দ্রীয় শহীদ মিনার, কেন্দ্রীয় গ্রন্থাগার ভবন, প্রশাসনিক ভবন সর্বত্র থই থই করছে পানি। এমন দৃশ্য আগে কখনও দেখেনি কেউ।

No description available.

এদিকে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সুনামগঞ্জ-সিলেট সড়কের গোবিন্দগঞ্জ এলাকা তলিয়ে যাওয়ায় সারাদেশের সঙ্গে সুনামগঞ্জের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। প্রথম দফা বন্যার রেশ কাটতে না কাটতেই দ্বিতীয় দফার বন্যায় মানুষ চরম বিপাকে পড়েছেন। 

সুনামগঞ্জ শহরের প্রায় প্রতিটি বাসাতেই পানি ঢুকেছে। বাসিন্দারা বলেন, এর আগে এত ভয়াবহ বন্যা তারা দেখেনি। মানুষ অসহায় হয়ে পড়েছে।  উত্তরাঞ্চলের নদনদীতেও পানি বাড়ছে। ব্রহ্মপুত্র, ধরলা, তিস্তা, দুধকুমোরসহ নদ-নদীর পানি দ্রুত বাড়তে থাকায় কুড়িগ্রামের চরাঞ্চলের প্লাবিত হয়েছে।

লালমনিরহাট জেলার ২০টি গ্রামের ১৫হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। তিস্তার পানিবৃদ্ধির ফলে প্লাবিত হয়েছেনীলফামারী ও রংপুরের চর ও নিচু এলাকা। 

AR/ramen