বাজারে রংপুরের হাড়িভাঙ্গা আম

প্রকাশিত: ১৭-০৬-২০২২ ০৮:৪৩

আপডেট: ১৭-০৬-২০২২ ১৫:২৪

রংপুর সংবাদদাতা: বাজারে আসতে শুরু করেছে রংপুরের সুমিষ্ট হাড়িভাঙ্গা আম। আঁশবিহীন ও আঁটি ছোট বিশেষ বৈশিষ্ট্যের সুস্বাদু এই আমের চাহিদা দেশজুড়ে। চলতি মৌসুমে ফলন ভালো হয়েছে। চাহিদা ও দাম ভালো পাওয়ায়, খুশি বাগান মালিকরা। এখানকার আম সরবরাহ করা হচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। হাড়িভাঙ্গা আম চাষ বাড়ায়, বদলে যাচ্ছে রংপুর অঞ্চলের আর্থসামাজিক চিত্র। 

রংপুরের সুস্বাদু হাড়িভাঙ্গা আমের খ্যাতি দেশজুড়ে। ১৫ই জুন থেকে আনুষ্ঠানিকভাবে বাজারজাত শুরু হয়েছে রসালো এই আমের। এখন বাগানে বাগানে চলছে আম পাড়ার উৎসব। বেচাকেনায় জমজমাট স্থানীয় হাট-বাজারগুলো।

আমের দাম বেশি পাওয়ায় খুশি চাষিরা। স্থানীয় চাহিদা মিটিয়ে এখানকার আম যাচ্ছে উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা ছাড়াও ঢাকা, চট্টগ্রামসহ দেশের নানা প্রান্তে। রপ্তানি হচ্ছে বিদেশেও। হাড়িভাঙ্গা আমকে ঘিরে রংপুরে বেড়েছে অর্থনৈতিক কর্মকাণ্ড। তবে যানজট ও জলাবদ্ধতায় নাকাল ক্রেতা-বিক্রেতারা। 

কৃষি কর্মকর্তারা বলছেন, কারিগরি ও প্রযুক্তি সহায়তায় বিষমুক্ত নিরাপদ আম উৎপাদন বেড়েছে। তাদের দাবি, হাড়িভাঙ্গা আম এ অঞ্চলের কৃষকদের আর্থ-সামাজিক উন্নয়ন ঘটিয়েছে। রংপুর জেলায় প্রায় দুই হাজার হেক্টর জমিতে হাড়িভাঙ্গা আমের বাগান রয়েছে। এতে প্রায় ৩০ হাজার মেট্রিকটন আম উৎপাদনের আশা করছে কৃষি বিভাগ। 

rocky/ramen