অ্যান্টিগা টেস্ট: প্রথমদিনটা ওয়েস্ট ইন্ডিজের

প্রকাশিত: ১৭-০৬-২০২২ ০৮:৩৬

আপডেট: ১৭-০৬-২০২২ ০৯:২৭

ক্রীড়া ডেস্ক: ব্যাটসম্যানদের চরম ব্যর্থতার মধ্য দিয়ে অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ শুরু করেছে বাংলাদেশ। প্রথম টেস্টের প্রথম দিনের খেলা শেষে বাংলাদেশ থেকে ৮ রানে পিছিয়ে রয়েছে স্বাগতিক দল, হাতে রয়েছে ৮ উইকেট। এর আগে, টস হেরে আগে ব্যাট করতে নেমে মাত্র ১০৩ রানে গুটিয়ে যায় বাংলাদেশের প্রথম ইনিংস। দলের পক্ষে সর্বোচ্চ ৫১ রান করেন অধিনায়ক সাকিব আল হাসান। 

ওয়েস্ট ইন্ডিজের অ্যান্টিগার সার ভিভিয়ান রিচার্ড্স স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হয় বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল।  বাংলাদেশের বিপক্ষে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় উইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। আগে ব্যাট করতে নেমে প্রথম দিনের শুরু থেকেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে টাইগার বাহিনী। ১৬ রানের ভেতর ৩ উইকেট হারিয়ে চাপের মুখে পড়ে সফরকারীরা। সেই চাপ সামাল দিতে লিটন দাসকে সাথে নিয়ে দলকে এগিয়ে নেয়ার চেষ্টা করেন তামিম ইকবাল। তবে, ব্যাক্তিগত ২৯ রানে জোসেফের শিকার হয়ে সাজঘরে ফেরেন এই তামিম। এর আগেই মুশফিকের পর বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তামিম।

এরপর, লিটন দাস এবং সাকিবও বেশিক্ষণ স্থায়ী হতে না পারায় ১০৩ রানেই শেষ হয় বাংলাদেশের ইনিংস। দলের পক্ষে কোনো রান না করেই আউট হয় ৬ জন। এক ইনিংসে ৬ জনের খালি হাতে সাজঘরে ফেরাটা এই প্রথম নয় বাংলাদেশ দলের। এরআগে, শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টের প্রথম ইনিংসেও শুন্য রানে আউট হন বাংলাদেশের ৬ ব্যাটসম্যান।

এদিকে, নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ৮ রানে পিছিয়ে থেকে দিন শেষ করেছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল, হাতে রয়েছে ৮ উইকেট। স্বাগতিকদের পক্ষে ভালো শুরু এনে দেয় ওপেনার অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট ও জন ক্যাম্পবেল। দলের ৪৪ রানে মুস্তাফিজের বলে ক্যাম্পবেল আউট হলে প্রথম সাফল্য পায় বাংলাদেশ। ১টি উইকেট নিয়েছেন এবাদত হোসেন। স্বাগতিকদের পক্ষে প্রথম দিনে ব্র্যাথওয়েট ৪২ ও ক্রুমা বোনার ১২ রানে  অপরাজিত আছেন।

AAA/ramen