সুশান্ত সিং রাজপুতের প্রয়াণ দিবস আজ

প্রকাশিত: ১৪-০৬-২০২২ ১১:৪৭

আপডেট: ১৪-০৬-২০২২ ১১:৪৭

আন্তর্জাতিক ডেস্ক: বলিউডের জনপ্রিয় ও আলোচিত অভিনেতা সুশান্ত সিং রাজপুত। অভিনয়ে মাত্র এক যুগের ক্যারিয়ারেই ভক্তদের হৃদয়ে স্থান করে নিয়েছিলেন তিনি। কিন্তু মাত্র ৩৪ বছর বয়সে রহস্যজনক মৃত্যু হয় তার। পাড়ি জমান না ফেরার দেশে। গুণী এ শিল্পীকে নানা মাধ্যমে শ্রদ্ধায় ভালোবাসায় স্মরণ করছে ভক্ত ও অনুরাগীরা।

আকাশ দেখতে ভালোবাসতেন। প্রিয় ছিল টেলিস্কোপে চোখ রেখে দূর আকাশের নক্ষত্র দেখা। নক্ষত্র প্রিয় তারকা সুশান্ত সিং রাজপুত খুব অল্প বয়সেই সবাইকে ছেড়ে যান জীবনের ধরা ছোঁয়ার বাইরে, দূর আকাশে। আজ এ তারকার দ্বিতীয় প্রয়াণ দিবস। 

২০০০ সালের ১৪ই জুন ভারতের মুম্বাইয়ে নিজ বাসায় অস্বাভাবিক মৃত্যু হয় তাঁর। পুলিশের দাবি, নিজের ফ্ল্যাটে আত্মহত্যা করেছেন সুশান্ত সিং। পরিবার ও ভক্তদের অভিযোগের প্রেক্ষিতে গত বছরের আগস্টে সুপ্রিম কোর্টের নির্দেশে সুশান্তের মৃত্যু জনিত মামলার তদন্তের দায়িত্ব পায় ভারতীয় গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই)। তবে এখনো কোন সিদ্ধান্ত দেয়নি সংস্থাটি।

বিহার রাজ্যে জন্ম নেয়া সুশান্ত সিং রাজপুত দিলি­ টেকনোলজিক্যাল ইউনিভার্সিটিতে প্রকৌশলে স্নাতকের শেষ বর্ষে থাকাকালীন পড়াশুনায় ইতি টানেন। বলিউডে অভিনয়ের আগ্রহ থেকেই ২০০৬ সালে যোগ দেন মুম্বাইয়ের একটি থিয়েটারে। ২০০৮ সালে টেলিভিশন ধারাবাহিকে অভিনেতা হিসেবে আত্মপ্রকাশ করেন।   

২০১১ সালে ‘কোয়ি পু ছে’ সিনেমার মাধ্যমে শুরু হয় তার বলিউডে অভিনয়। এরপর একে একে কাজ করেন শুধ দেশি রোমান্স, পি কে, ধোনি: দ্য আনটোল্ড স্টোরি, রাবতাসহ বেশ কয়েকটি চলচ্চিত্রে। সুশান্ত সবশেষ ‘দিল বেচারা’ সিনেমায় অভিনয় করেছেন।   

‘কোয়ি পু ছে’ সিনেমায় অভিনয়ের জন্য পান সেরা নবাগত অভিনেতার স্ক্রিন অ্যাওয়ার্ডস পুরস্কার। সেরা অভিনেতা হিসেবে পেয়েছেন স্ক্রিন অ্যাওয়ার্ডস ও ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অব মেলবোর্ন অ্যাওয়ার্ড।

কোটি হৃদয়ে আলোড়ন তুলেছিলেন নায়ক সুশান্ত সিং রাজপুত। দুর্দান্ত এ অভিনেতার প্রয়াণ দিবসে তাঁকে শ্রদ্ধায় স্মরণ করছেন শুভ্যানুধায়ীরা। 

munia/sharif