পাবনায় জৈব-প্রযুক্তিতে সবজি চাষে আগ্রহ

প্রকাশিত: ১৪-০৬-২০২২ ০৮:৫৪

আপডেট: ১৪-০৬-২০২২ ১৫:৩৯

পাবনা সংবাদদাতা: জৈব প্রযুক্তি ব্যবহার করে রাসায়নিকমুক্ত নিরাপদ সবজি চাষে আগ্রহ বেড়েছে পাবনার চাটমোহরের কৃষকদের মাঝে। এতে স্বাস্থ্যঝুঁকি কমার পাশাপাশি কমেছে উৎপাদন খরচ। আগামীতে এই উপজেলায় শতভাগ রাসায়নিক সার ও কীটনাশকমুক্ত সবজি চাষ করার প্রত্যাশা কৃষি বিভাগের।

গ্রীষ্মকালীন নানা সবজিতে পাবনার চাটমোহরের গ্রামে গ্রামে এখন সবুজের সমারোহ। পাতার ফাঁকে ফাঁকে সবজির মাচায় দেয়া হয়েছে সেক্স ফেরোমন ও উজ্জল হলুদ বর্ণের আঠালো ফাঁদ। তাতে আটকা পড়ে ফসলের ক্ষতিকর পোকামাকড়। দিতে হয় না কোন  কীটনাশক।

কৃষি বিভাগের পরামর্শে রাসায়নিক সারের পরিবর্তে সবজি ক্ষেতে চাষিরা ব্যবহার করছেন কেঁচো সার। এতে বেড়েছে উৎপাদন, কমেছে খরচ। জৈব সার ও কেঁচো বিক্রিতে বাড়তি আয়ও করছেন তারা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা সাইদুর রহমান জানালেন, এজন্য চাটমোহরে কৃষকদের দেয়া হয়েছে জৈব প্রযুক্তির প্রশিক্ষণ। লাভবান হওয়ায় সাড়া পড়েছে চাষিদের মাঝেও।

স্বাস্থ্যঝুঁকি এড়াতে নিরাপদ সবজি উৎপাদনের আন্দোলন গড়ে তোলার পরিকল্পনার কথা জানালেন, উপজেলা কৃষি কর্মকর্তা এ এম মাসুম বিল্লাহ।

রাজশাহী কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় চলতি মৌসুমে চাটমোহরে দেড়শ’ হেক্টর জমিতে জৈব প্রযুক্তির সবজি উৎপাদন করেছেন কৃষকরা।

MNU/ramen