ব্রাজিলে বন্যায় মৃত্যু বেড়ে ১০৬

প্রকাশিত: ০১-০৬-২০২২ ১০:৪৮

আপডেট: ০১-০৬-২০২২ ১০:৪৮

আন্তর্জাতিক ডেস্ক: ভারী বর্ষণে সৃষ্ট বন্যায় ব্রাজিলের উত্তর-পূর্বাঞ্চলের শহরগুলোতে ১০৬ জন নিহত হয়েছে এবং নিখোঁজ রয়েছে অন্তত ১০ জন। ব্রাজিলের ন্যাশনাল সিভিল ডিফেন্সের এক বিবৃতিতে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজধানী রেসিফসহ পার্নামবুকোতে আরও বন্যার ‘খুব উচ্চ’ সতর্কতা জারি করেছে দেশটির সরকার।

গতকাল মঙ্গলবার (৩১শে মে) টানা ষষ্ঠ দিনের মত ভারী বৃষ্টিপাত চলছিল ব্রাজিলের উত্তর-পূর্বাঞ্চলে ।খবর রয়টার্স। উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য পার্নামবুকোর গভর্নর পাওলো কামারা জানান, ছয় দিনের বৃষ্টিতে সৃষ্ট কাদা ধস এবং বড় বন্যার মধ্যে নিখোঁজদের উদ্ধার অভিযানে কাজ করছেন কর্তৃপক্ষ।

এছাড়া তিনি আরো বলেন, ‘‘নিখোঁজদের খুঁজে না পাওয়া পর্যন্ত আমরা থামব না। এ মুহূর্তে এটি একটি মৌলিক বিষয়।’’ 

গতকাল মঙ্গলবার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসোনারো। তিনি ক্ষতিগ্রস্ত পরিবারগুলিকে সাহায্য এবং সংস্থান পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছেন।

গত পাঁচ মাসের মধ্যে এটি ব্রাজিলের চতুর্থ বড় বন্যার ঘটনা। ২০২১ সালের ডিসেম্বরের শেষের দিকে এবং চলতি বছরের জানুয়ারির শুরুতে, উত্তর-পূর্ব ব্রাজিলে অবস্থিত বাহিয়া রাজ্যে বৃষ্টিপাতের কারণে বহু লোক নিহত এবং বাস্তুচ্যুত হয়েছিল। গত জানুয়ারিতে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য সাও পাওলোতে বন্যার সময় নিহত হয় কমপক্ষে ১৮ জন।

NHK/sharif