নেদারল্যান্ডসে গ্যাস সরবরাহ বন্ধ করল রাশিয়া

প্রকাশিত: ০১-০৬-২০২২ ১০:২৫

আপডেট: ০১-০৬-২০২২ ১০:২৫

আন্তর্জাতিক ডেস্ক: বুলগেরিয়া, পোল্যান্ড ও ফিনল্যান্ডের পর এবার নেদারল্যান্ডসে গ্যাস সরবরাহ বন্ধ করল রাশিয়া। দেশটির গ্যাস কোম্পানি গ্যাজপ্রোম নেদারল্যান্ডসের কোম্পানি গ্যাস টেরায় গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধ করে দেওয়ার কথা জানিয়েছে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে। 

এপ্রিলে সরবরাহ করা গ্যাসের জন্য বিল পরিশোধে ব্যর্থ হওয়ায় নেদারল্যান্ডসে গ্যাস বন্ধের এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে মঙ্গলবার জানিয়েছে গ্যাজপ্রোম। এর আগে মস্কোর দাবি মতো বুলগেরিয়া, পোল্যান্ড ও ফিনল্যান্ড গ্যাসের মূল্য রুবলে পরিশোধ করতে রাজি না হওয়ায় দেশগুলোতে গ্যাস সরবরাহ বন্ধ করেছে রামিয়া।

ইউক্রেনে আগ্রাসনের জেরে মস্কোর ওপর পশ্চিমা দেশগুলোর একাধিক নিষেধাজ্ঞার পাল্টা জবাবে রাশিয়া ‘অবন্ধুসুলভ’ দেশগুলোর জন্য গ্যাসের মূল্য রুবলে পরিশোধ করার ওই নতুন শর্ত বেঁধে দিয়েছিল। মঙ্গলবার গ্যাজপ্রোম জানিয়েছে, এ শর্ত মেনেই গ্যাসের মূল্য রুবলে পরিশোধ করতে হবে। নেদারল্যান্ডসকেও গ্যাজপ্রোম জানিয়ে দিয়েছে, ১ এপ্রিল থেকে সরবরাহ করা গ্যাসের মূল্য রুবলেই পরিশোধ করতে হবে দেশটিকে।

ডাচ সরকারের হয়ে রাশিয়ার কাছ থেকে গ্যাস কেনে গ্যাস টেরা কোম্পানি। গ্যাস সরবরাহ বন্ধের পর কোম্পানিটি জানিয়েছে, গ্যাজপ্রমের কাছ থেকে অক্টোবর পর্যন্ত ২০০ কোটি ঘনমিটার গ্যাস পাওয়ার কথা ছিল তাদের। এখন বিকল্প উৎস থেকে এ পরিমাণ গ্যাস সংগ্রহের চেষ্টা করছে তারা। সোমবার গ্যাস টেরা জানিয়েছে,তারা রাশিয়ার শর্তসাপেক্ষ নতুন মূল্য পরিশোধ ব্যবস্থা মেনে না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

MHS/sharif