পর্দা নামছে ৭৫তম কান উৎসবের

প্রকাশিত: ২৮-০৫-২০২২ ২২:২৯

আপডেট: ২৯-০৫-২০২২ ০৭:৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আজই পর্দা নামছে মর্যাদাপূর্ণ ৭৫তম কান উৎসবের। ঘুরে ফিরে একই আলোচনা; ‘জুরিদের বিচারে- কে পাচ্ছেন এবারের মর্যাদাপূর্ণ ‘পাম দি অর’ পুরস্কার। মূল প্রতিযোগিতা বিভাগে এই পুরস্কারের জন্য লড়ছে বিশ্বের ১৬টি দেশের ২১টি চলচ্চিত্র। 

১২ দিনের মহাযজ্ঞ শেষে পর্দা নামছে ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের। বিদায়ের সুর বাজলেও স্বর্ণপাম বা ‘পাম দি অ’র’ কে পাচ্ছেন তা নিয়েও শেষ মূহুর্তে বিরাজ করছে উত্তেজনা।

এবারের আসরের মূল প্রতিযোগিতা বিভাগে দেখানো হয় ১৬টি দেশের ২১টি চলচ্চিত্র। আর সমাপনী দিনে দেখানো হয় ফরাসি-ইতালিয়ান পরিচালক ভ্যালেরিয়া ব্রুনিরই এর ‘ফরএভার ইয়াং’। আর আসরের শুরু থেকে শেষ পর্যন্ত লাল গালিচায় আলো ছড়িয়েছেন বিশ্বখ্যাত তারকারা।

স্বর্ণপামের জন্য আলোচনায় রয়েছে ইরানের আলী আব্বাসীর ‘হলি স্পাইডার’ সিনেমাটিও। ২০১৮ সালে এই পরিচালকের ‘বর্ডার’ পুরস্কৃত হয়েছিল ‘আঁ সার্তে রিগা’য়। তবে এবারের আসরে সবচেয়ে বেশি বাহবা পেয়েছে দক্ষিণ কোরিয়ার পার্ক চান-উকের ‘ডিসিশন টু লিভ’।

এবারের আসরে পাঁচজন বিচারকের প্রধান হিসেবে ছিলেন তিউনিশিয়ার পরিচালক কৌতার বেন হানিয়া। আর কিছুক্ষণ পরেই তার ঘোষণায় সমাপ্তি ঘটবে এবারের কান উৎসবের।

NHK/sharif