৩৩টি দেশে ‘অ্যাকিউট হেপাটাইটিস’ শনাক্ত

প্রকাশিত: ২৮-০৫-২০২২ ২১:০৭

আপডেট: ২৮-০৫-২০২২ ২১:০৭

আন্তর্জাতিক ডেস্ক: মাঙ্কিপক্স আতঙ্কের মধ্যে বিশ্বের ৩৩টি দেশে ‘অ্যাকিউট হেপাটাইটিস’ নামে এক ধরনের হেপাটাইটিস ছড়িয়ে পড়েছে। শুক্রবার এক প্রতিবেদনে এতথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রতিবেদনে বলা হয়েছে, গত ৫ই এপ্রিল থেকে ২৬শে মে সময়ের মধ্যে ওই ৩৩ দেশের ৬৫০ জন শিশুর দেহে ‘অ্যাকিউট হেপাটাইটিস’ শনাক্ত হয়েছে। এছাড়া আরও ৯৯ জন সন্দেহভাজন রোগী পর্যবেক্ষণে রয়েছে। 

সংস্থাটি আরও জানিয়েছে, রোগটির উৎস এখনো অজানা। তবে তদন্ত করে এর উৎস বের করার চেষ্টা করা হচ্ছে। গুরুতর ও তীব্র এই ভাইরাসকে আবার কখনো ‘অজানা হেপাটাইটিস’ বলে ডাকা হচ্ছে। রোগটি শিশুদের মধ্যে ব্যাপকভাবে ছড়াচ্ছে এবং অনেক ক্ষেত্রে লিভারকে অকার্যকর করে ফেলছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, রোগটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার তীব্র ঝুঁকি না থাকলেও মাঝারি মাত্রার ঝুঁকি রয়েছে। রোগটি সবচেয়ে বেশি ছড়িয়ে পড়েছে ইউরোপীয় অঞ্চলে। এ পর্যন্ত ইউরোপের ২২টি দেশে ৩৭৪ জনের শরীরে এই রোগ শনাক্ত হয়েছে। শুধু যুক্তরাজ্যেই শনাক্ত হয়েছে ২২২ জন। এর পরের অবস্থানে রয়েছে আমেরিকা। এই অঞ্চলে শনাক্ত হয়েছে ২৪০ জনের শরীরে। 

এছাড়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ৩৪, দক্ষিণ-পূর্ব এশিয়ায় ১৪ ও পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে ৫ জন শিশু এই রোগে আক্রান্ত হয়েছে।

NHK/sharif