৬শ’কোটি টাকার লিচু বাণিজ্যের সম্ভাবনা

প্রকাশিত: ২২-০৫-২০২২ ০৮:১৫

আপডেট: ২২-০৫-২০২২ ১৪:১৪

ডেস্ক প্রতিবেদন: চলতি মৌসুমে পাবনা এবং কিশোরগঞ্জে লিচুর বাম্পার ফলন হয়েছে। করোনা ও প্রাকৃতিক নানা দুর্যোগে গত দুই বছর তেমন লাভ না হলেও এ বছর পাবনায় প্রায় সাড়ে ৬শ’ কোটি টাকার লিচু বাণিজ্যের সম্ভাবনা দেখছেন সংশ্লিষ্টরা। এদিকে, কিশোরগঞ্জের কুলিয়ারচরে বাণিজ্যিক ভাবে আগাম জাতের লিচু চাষে করে লাভবান হচ্ছে চাষীরা।

লিচুর রাজধানী খ্যাত পাবনার ঈশ্বরদী, আটঘরিয়া, চাটমোহর ও সদর উপজেলায় বিভিন্ন বাগানে শোভা পাচ্ছে রঙিন রসালো ফল লিচু। স্থানীয় চাহিদা পূরণ করে এসব লিচু ঢাকা, চট্টগ্রাম, ফেনী ও সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো হয়। জেলায় এবছর ৪ হাজার ৭৩১ হেক্টর জমিতে লিচু চাষ হয়েছে। বাগান থেকেই প্রতি হাজার লিচু বিক্রি হচ্ছে ১২শ’ থেকে ১৫‘শ টাকা। চলতি বছরে জেলায় সাড়ে ৬শ’ কোটি টাকার লিচু বিক্রি হবে বলে জানিয়েছে পাবনা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সাইফুল আলম। 

এদিকে, কিশোরগঞ্জের কুলিয়ারচরে বাণিজ্যিক ভাবে আগাম জাতের লিচু চাষ হয়েছে চলতি মৌসুমে। ক্যামিক্যাল মুক্ত হওয়ায় সুস্বাদু ও রসালো এ লিচুর চাহিদা রয়েছে দেশব্যাপি। জেলায় ২০ হেক্টর জমিতে লিচুর আবাদ হয়েছে। আগামীতে এই আবাদ আরো বাড়বে বলে আশা করছেন স্থানীয় উপ-সহকারি কৃষি কর্মকর্তা দিলীপ কুমার সূত্রধর। এরইমধ্যে এসব লিচু বাজারে আসা শুরু করেছে বলেও জানান এই কৃষি কর্মকর্তা।

kanij/sharif