হজে যাবার প্রস্তুতি, পরিবহন ব্যয় বাড়ার আশঙ্কা

প্রকাশিত: ১৮-০৪-২০২২ ১৪:৩৪

আপডেট: ১৮-০৪-২০২২ ১৪:৩৪

নিজস্ব প্রতিবেদক: দুই বছর পর চলতি বছর বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন ৫৭ হাজার ৮শ’ ৫৬ হজযাত্রী। নিবন্ধিত ৫৪ হাজারের মধ্যে ৬৫ বছরের বেশি হওয়ায় বাদ পড়বেন প্রায় ১০ হাজার হজযাত্রী। এ সপ্তাহেই সৌদি আরবের সঙ্গে হবে হজচুক্তি। এ বছর হজযাত্রায় খরচ বাড়ার আশংকা করছেন সংশ্লিষ্টরা। হজযাত্রী পরিবহনে জটিলতা এড়াতে থার্ড ক্যারিয়ারের দাবি হাবের। 

করোনা অতিমারিতে দুই বছর বন্ধ থাকার পর চলতি বছর সব দেশের জন্য উন্মুক্ত হলো হজ কার্যক্রম। এবার বিভিন্ন দেশ থেকে ১০ লাখ হজযাত্রী হজে অংশে নেবেন। এরমধ্যে দেড় লাখ  সৌদি আরবের ও সাড়ে ৮ লাখ অন্যান্য দেশের হজযাত্রী। 

এ বছর বাংলাদেশ থেকে ৫৭হাজার ৮শ’ ৫৬ জন হজে যাবেন।  ২০২০ সালের জন্য নিবন্ধিত ছিলেন  ৫৪ হাজার হজযাত্রী। এরমধ্যে ৬৫ বছরের বেশি বয়সিরা বাদ যাবেন। এ সংখ্যাটাও প্রায় ১০ হাজার। প্রাক নিবন্ধিত দুই লাখ হজ যাত্রী। নিবন্ধিত ও প্রাকনিবন্ধিতদের মধ্য থেকেই হজে যেতে পারবেন হজযাত্রীরা।  

অন্যান্য বছর ডিসেম্বর মাসে হজচুক্তি হয়। সৌদি কর্তৃপক্ষের সাথে এই চুক্তি হচ্ছে এ সপ্তাহে। এরপর সরকারি ও বেসরকারি হজ প্যাকেজ ঘোষণা করা হবে। যাত্রী পরিবহনে ও সৌদি অংশের ব্যবস্থাপনায় এবছর খরচ বাড়ার আশংকা করছেন সংশ্লিষ্টরা। 

আগামী (রোববার)১৫ই মে’র মধ্যে শেষ হবে হজের সার্বিক প্রস্তুতি।  ৩১শে মে  (মঙ্গলবার) ঢাকা ছাড়বে এবারের হজের প্রথম ফ্লাইট। এর তিনদিন আগে হজযাত্রীরা চলে আসবেন হজক্যাম্পে।

KNR/ramen