বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আওয়ামী লীগের শ্রদ্ধা

প্রকাশিত: ১৭-০৪-২০২২ ১০:৪৫

আপডেট: ১৭-০৪-২০২২ ১৫:৩৬

নিজস্ব প্রতিবেদক: মুজিবনগর দিবস ইতিহাসের মীমাংসিত বিষয়, এটা নিয়ে বিতর্ক করা সমীচীন নয়, যারা এ দিবস পালন করে না তারা সত্যিকারের মুক্তিযোদ্ধা না। তারা ছদ্মবেশি বর্ণচোরা মুক্তিযোদ্ধা বলে মন্তব্য করেছেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আজ রোববার (১৭ই এপ্রিল) ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে ধানমন্ডির ৩২ নম্বরে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন। মন্ত্রী বলেন, সংগঠনকে শক্তিশালী করে মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক দেশ গড়ে তোলা  হবে।

ওবায়দুল কাদের বলেন, “১৯৭১ সালের এই দিনে মেহেরপুর বৈধনাথতলার আম্রকাননে বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহণ করে। ১০ই এপ্রিল সরকার গঠনের দিন, ১৭ই এপ্রিল মুজিবনগর সরকারের প্রথম দিন। যে সরকার স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার হিসেবে শপথ গ্রহণ করে। এই শপথে জাতীয় চার নেতা ছিলেন। আজকে ববঙ্গবন্ধু নেই, নেই জাতীয় চার নেতা।’

তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর নেতৃত্বেই মুক্তিযুদ্ধ হয়েছে। এটা আমাদের মীমাংসিত বিষয়। আমাদের এই ইতিহাসের মীমাংসিত বিষয় নিয়ে এতদিন পর বিতর্ক করা সমীচীন নয়। আজকে ১৭ই এপ্রিল যারা পালন করে না, ৭ই মার্চ যারা পালন করে না, ৭ই জুন যারা পালন করে না। তারা সতিক্যারের মুক্তিযোদ্ধা নয়। তারা হচ্ছে ছদ্মবেশী, বর্ণচোরা মুক্তিযোদ্ধা। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আমাদের এই বিজয়কে আরও সুসংহত করতে হবে।’

শ্রদ্ধা নিবেদনের সময় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, মির্জা আজম, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ইঞ্জি. আব্দুস সবুর, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীমসহ অন্যান্যরা আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

MHS/prabir