জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রকাশিত: ২৬-০৩-২০২২ ০৬:৪২

আপডেট: ২৭-০৩-২০২২ ১০:০৮

নিজস্ব প্রতিবেদক: মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে মুক্তিযুদ্ধের বীর শহীদদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ করছে জাতি। সাভারে জাতীয় স্মৃতিসৌধে প্রত্যুষে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শ্রদ্ধা জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। 

ভোরের আলো ফোটার সাথে সাথে তোপধ্বনির মাধ্যমে জানান দেয়া হয় আজ বাংলাদেশের অভ্যুদ্বয়ের দিন, স্বাধীনতা দিবস। এবছর স্বাধীন জাতি হিসেবে পথচলার ৫১ বছর পূর্ণ হলো। 

ভোরে সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে স্বাধীনতা সংগ্রামের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এসময় সশস্ত্র সালাম জানানো হয়। বিউগলে বেজে ওঠে করুণ সুর। পরে পরিদর্শন বইয়ে সাক্ষর করেন রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পর জাতির সূর্য সন্তানদের প্রতি শ্রদ্ধা জানান, স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

এরপর দলীয় নেতাদের সাথে নিয়ে আওয়ামী লীগের পক্ষ থেকে বীর শহীদদের শ্রদ্ধা জানান শেখ হাসিনা। শ্রদ্ধা নিবেদন পর্বে উপস্থিত ছিলেন মন্ত্রী পরিষদের সদস্য ও বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকরা। 

গেল দুই বছর করোনা অতিমারির কারণে জাতীয় স্মৃতিসৌধে স্বাধীনতা দিবসের আনুষ্ঠানিতায় কিছু বিধিনিষেধ থাকলেও এবার তা ছিলো না। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী স্মৃতিসৌধ থেকে বিদায় নেয়ার পর বিভিন্ন শ্রেনী-পেশার মানুষের ঢল নামে। নানা বয়সী মানুষ একই পথে মিলিত হন বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে।

MRP/shamim