বঙ্গবন্ধুর সমাধিতে বিদেশী কূটনীতিকদের শ্রদ্ধা

প্রকাশিত: ২৪-০৩-২০২২ ১৯:২২

আপডেট: ২৪-০৩-২০২২ ২০:২৩

নিজস্ব প্রতিবেদক: টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানালেন ৪০টি দেশের কূটনীতিকরা। আজ (বৃহস্পতিবার) সকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে কূটনীতিকরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মস্থান গোপালগঞ্জের টুঙ্গিপাড়া যান। বিশ্বের কাছে বঙ্গবন্ধুর জীবনী তুলে ধরতেই পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই আয়োজন বলে জানান প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। পরিদর্শন শেষে কূটনীতিকরা জানান, বাংলাদেশের ইতিহাস জানার সুযোগ হয়েছে। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জম্মবার্ষিকী উপলক্ষে তাঁর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকরা। এসময় ডিপ্লোমেটিক কোরের মুসলিম সদস্যরা বঙ্গবন্ধুর কবরে ফাতেহাপাঠ ও ৭৫’র ১৫ আগস্টে বঙ্গবন্ধুসহ নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করেন।  

শ্রদ্ধা নিবদেন শেষে তারা সমাধিসৌধ ঘুরে দেখেন। সেখানে রাখা পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। প্রত্যন্ত গ্রামাঞ্চল থেকে উঠে এসে বিশ্বনেতা হয়েছেন শেখ মুজিবুর রহমান। এর পেছনে আছে তার দীর্ঘ সংগ্রাম ও আত্মত্যাগ। সেগুলো কূটনীতিকদের মাধ্যমে বিশ্ববাসীর কাছে তুলে ধরার লক্ষ্যে এই আয়োজন বলে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী। 

টুঙ্গিপাড়া পরিদর্শনকালে ক’টনীতিকরা বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশকে জানার সুযোগ হয়েছে। কূটনীতিকরা, টুঙ্গিপাড়া সরকারি শেখ মুজিবুর রহমান কলেজ মাঠে অনুষ্ঠিত লোকজ মেলা পরিদর্শন করে। সেখানে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানেও যোগ দেন তারা।  এর আগে টুঙ্গিপাড়া যাবার পথে ফেরিতে পদ্মাসেতু পরিদর্শন করেন কূটনতিকরা।

Mukta/sharif