কাল ১ মিনিট ব্ল্যাকআউট থাকবে সারাদেশ

প্রকাশিত: ২৪-০৩-২০২২ ১৮:১৭

আপডেট: ২৪-০৩-২০২২ ১৮:১৭

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল শুক্রবার (২৫শে মার্চ) গণহত্যা দিবসে রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত সারাদেশে প্রতীকী ‘ব্ল্যাকআউট’ পালন করা হবে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। তবে কেপিআই এবং জরুরি স্থাপনাসমূহ এই কর্মসূচির আওতামুক্ত থাকবে বলে জানানো হয়েছে। 

২৫শে মার্চ দিনগত রাতে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবন ও স্থাপনাসমূহে কোনো আলোকসজ্জা করা যাবে না। ২৬শে মার্চ সন্ধ্যা থেকে আলোকসজ্জা করা যাবে।

২৫শে মার্চ গণহত্যা দিবসের জাতীয় কর্মসূচি বাস্তবায়নে এসব সিদ্ধান্ত নিয়েছে সরকার। এসব কর্মসূচি বাস্তবায়নে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এবং সর্বসাধারণকে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

জাতীয় গণহত্যা দিবস ২৫শে মার্চ। ১৯৭১ সালের এই রাতে বাংলাদেশের নিরস্ত্র মানুষের ওপর ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানি সেনাবাহিনী। অপারেশন সার্চলাইট নামের সেই অভিযানে কালরাতের প্রথম প্রহরে ঢাকায় গণহত্যা চালানো হয়। ২৬শে মার্চ প্রথম প্রহরে পাকিস্তানি বাহিনীর হাতে গ্রেফতার হওয়ার আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দেন।

MBK/sharif