হঠাৎ বেড়েছে ডায়রিয়ার প্রকোপ

প্রকাশিত: ২৪-০৩-২০২২ ১৪:১০

আপডেট: ২৪-০৩-২০২২ ১৫:৪৪

লাবণী গুহ: রাজধানীসহ দেশের হাসপাতালগুলোতে হঠাৎই বেড়েছে ডায়রিয়া রোগির সংখ্যা। গত সাত দিনে ৮ হাজার ১৫২ জন ডায়রিয়ার রোগি ভর্তি হয় ঢাকার আইসিডিডিআর’বিতে। বেশিরভাগ রোগিই রাজধানীর আশেপাশের এলাকার। দ্বিগুনের বেশি রোগির চাপ সামলাতে তাঁবু খাটিয়ে দেয়া হচ্ছে চিকিৎসা। শীতের পর হঠাৎ করে বেশি গরম পড়ায় পানিশুন্যতা দেখা দিয়েছে, বলে জানান চিকিৎসকরা। এ সময় বিশুদ্ধ পানি পান করার পরামর্শ দেন তারা। 

এই ছুটাছুটি, এই উদ্বিগ্নতা হঠাৎ করেই দেখা দিয়েছে। গত ১৫ দিনের মধ্যেই পাল্টে গেছে ঢাকার আন্তর্জাতিক উদারাময় গবেষণা কেন্দ্র আইসিডিডিআর’বির চিত্র। ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৬০০ শয্যার হাসপাতালটিতে এখন প্রায় ১৩শ রোগি ভর্তি। উপায়অন্তর না পেয়ে দুটি আলাদা তাঁবু খাটিয়ে চিকিৎসা দেয়া হচ্ছে।

৬ দিন অসুস্থ থাকার পর, নারায়নগঞ্জ থেকে ৩ মাসের শিশুকে নিয়ে এই হাসপাতালে আসেন মা জিনাত আরা। বেশিরভাগ রোগি রাজধানীর শনিরআখড়া, রাজারবাগ,গুলিস্তান, পোস্তগোলা থেকে আসা। রোগির চাপ বাড়ার কারণ সম্পর্কের হাসপাতালের চিকিৎসক এস এম রফিকুল ইসলাম জানান, হঠাৎ করেই অনেক বেশি গরম পড়েছে। ফলে, পানি শুন্যতা দেখা দিয়েছে।

তবে একদিন-দুদিনের মধ্যেই রোগিরা ভালো হয়ে যাচ্ছেন। আর এ অবস্থা যাতে না হয়, সেজন্য বেশি বেশি পানি পান করা এবং অতিরিক্ত তৈলাক্ত ও মশলাযুক্ত খাবার না খাওয়ার পরামর্শ দেন তারা। এর আগে ২০১৮ সালের এপ্রিলে ডায়রিয়ায় একবার মহামারীর রুপ নিয়েছিলো। যা স্থায়ী হয়েছিলো মে মাস পর্যন্ত। 

LGR/shamim