ডিসেম্বরের তুলনায় জানুয়ারির তিন সপ্তাহে সংক্রমণ দশগুণ

প্রকাশিত: ২৪-০১-২০২২ ১৫:১২

আপডেট: ০৪-০২-২০২২ ১২:৪২

মাবুদ আজমী: জানুয়ারি মাসের প্রথম তিন সপ্তাহে ঢাকার সরকারি হাসপাতালগুলোতে করোনা রোগীর জন্য সংরক্ষিত শয্যার অর্ধেকই রোগীতে পূর্ণ হয়ে গেছে। গেলো মাসে এসব শয্যা প্রায় খালিই ছিল। ডিসেম্বর মাসের তুলনায় জানুয়ারির প্রথম তিন সপ্তাহেই শনাক্ত রোগী বেড়েছে দশগুণ। পরিস্থিতি মোকাবেলায় টিকা গ্রহণ ও স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানান চিকিৎসকরা।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে জানুয়ারি মাসের এক তারিখে করোনা রোগী ভর্তি ছিলো ১৩১ জন। ২৩ তারিখে রোগী ভর্তির সংখ্যা ৩১১। কুর্মিটোলা জেনারেল হাসপাতালে মাসের শুরুতে ২শ শয্যা খালি থাকলেও এখন মাত্র ৬৪টি শয্যা খালি রয়েছে। রাজধানীর ১৪টি সরকারি হাসপাতালে করোনা রোগীদের জন্য সংরক্ষিত শয্যার চিত্র এমনই।

এক মাসের ব্যবধানে করোনা সংক্রমণ বেড়েছে ১০ গুণের বেশি। স্বাস্থ্য অধিদপ্তরের হিসেবে গেলো বছরের ডিসেম্বর মাসে শনাক্ত রোগীর সংখ্যা ছিলো ৯ হাজার ২৫৫ জন। আর জানুয়ারি মাসের প্রথম ২৩ দিনেই এই সংখ্যা প্রায় এক লাখ। ডিসেম্বর মাসে ৯১ জন মারা যায়। আর জানুয়ারির তিন সপ্তাহে মারা গেছেন ২১৪ জন।

চিকিৎসকরা বলছেন করোনার ডেলটা ধরনের সংক্রমণ এখনো বেশি। তবে ধীরে ধীরে ওমিক্রন সেই জায়গা দখল করে নিচ্ছে।

উর্ধ্বমুখি সংক্রমণকে উদ্বেগজনক উল্লেখ করে স্বাস্থ্য অধিদপ্তর বলছে, সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে না পারলে হাসপাতালে রোগীর চাপ বাড়বে। তাই সবাইকে করোনার টিকা গ্রহণ ও মাস্ক পরার পরামর্শ দেন তারা।


/admiin