আরও বেশি ক্ষমতা চান ডিসিরা

প্রকাশিত: ১৮-০১-২০২২ ১৯:৫০

আপডেট: ২৫-০১-২০২২ ০৯:৫৮

নিজস্ব প্রতিবেদক: জেলা প্রশাসকদের সম্মেলনের প্রথম দিনে ১৯টি মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে তাদের বৈঠক হয়েছে। আলাদা বৈঠকে মন্ত্রী এবং সচিবরা জেলা প্রশাসকদের বিভিন্ন দিক নির্দেশনা দেন। স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর আয় বাড়ানো এবং শিক্ষা প্রতিষ্ঠান আবারও বন্ধ হলে অনলাইনে পাঠ কার্যক্রম চালিয়ে যাওয়ার প্রস্তুতি নিতে নির্দেশনা দেয়া হয় এসব বৈঠকে। এসময় কিছু কিছু ক্ষেত্রে আরও বেশি প্রশাসনিক ক্ষমতা চান জেলা প্রশাসকরা।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসকদের সম্মেলন উদ্বোধনী অধিবেশনের পর তাদের সাথে ১৯টি মন্ত্রণালয় ও বিভাগ সভা করে প্রথম দিন। বৈঠকে জেলা প্রশাসকরা তাদের প্রশাসনিক ক্ষমতা বাড়ানোর দাবি জানান।

বৈঠক শেষে জেলা প্রশাসকদের সাথে আলোচনার বিষয়বস্তু সম্পর্কে ব্রিফিং করেন মন্ত্রীরা। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন স্থানীয় পর্যায়ে সরকারের অনেক প্রকল্প বাস্তবায়নের জন্য আমলাতান্ত্রিক জটিলতা রয়েছে। প্রকল্প বাস্তবায়নে জেলা প্রশাসকদের নিয়ে কমিটি করার প্রস্তাব নাকোচ করে দেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হলেও শিক্ষা কার্যক্রম যাতে ব্যাহত না হয় সেই প্রস্তুতি নিয়ে রাখতে জেলা প্রশাসকদের নির্দেশনা দেন শিক্ষামন্ত্রী দীপু মণি।

জেলা প্রশাসকদের পক্ষ থেকে আশ্রয়ন প্রকল্প বহুতল ভবন করার প্রস্তাব দেয়া হয়, তবে তাতে সায় দেয়নি সরকার।

রাজস্ব এবং ভ্যাট আদায়ে হয়রানি বন্ধ অনলাইন পদ্ধতিতে ভ্যাট আদায় কার্যক্রম বাস্তবায়নের নির্দেশনাও দেয়া হয় সম্মেলনের প্রথম দিন।

/admiin