বঙ্গবন্ধু হাইটেক সিটিতে তৈরি হচ্ছে প্রযুক্তি পণ্য

প্রকাশিত: ০৯-১২-২০২১ ১৪:০৫

আপডেট: ২৫-০১-২০২২ ০৯:৫৮

শেখ হারুন: দেশেই তৈরি হচ্ছে বিশ্বখ্যাত নানা ব্র্যান্ডের প্রযুক্তি পণ্য। গাজীপুরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে উৎপাদিত এসব পণ্যের গায়ে লেখা থাকছে ‘মেইড ইন বাংলাদেশ। এসব পণ্যের মধ্যে রয়েছে স্মার্টফোন, কিডনি রোগীদের জন্য ডায়ালাইসিস মেশিন এবং ভেন্টিলেটর। রপ্তানির পাশাপাশি দেশের বাজারেও পাওয়া যাচ্ছে এসব পণ্য। এতে কর্মসংস্থানও সৃষ্টি হচ্ছে।

গাজীপুরের কালিয়াকৈরে ৩৫৫ একর জমির গড়ে উঠেছে বঙ্গবন্ধু হাইটেক সিটি। এখানে বিনিয়োগ করেছে দেশি-বিদেশি ৭০টি প্রতিষ্ঠান। ইতোমধ্যে কয়েকটি প্রতিষ্ঠান উৎপাদন শুরু করেছে।

পাঁচ একর জমি বরাদ্দ নিয়ে কারখানা গড়ে তুলে উৎপাদন শুরু করেছে বিশ্ব বিখ্যাত মোবাইল ফোন কোম্পানি নোকিয়া। যুক্তরাজ্যভিত্তিক ভাইব্র্যান্ট সফটওয়্যার ও বাংলাদেশের ইউনিয়ন গ্রুপ
যৌথ উদ্যোগে নোকিয়া মোবাইল ফোন উৎপাদন করছে।

এই কারখানায় প্রতিমাসে ৩ লাখ সেট ফোন উৎপাদন করছে নোকিয়া। আগামী বছরে তা ৬ লাখে উন্নীত হবে। এখানে উৎপাদিত নোকিয়া স্মার্টফোন রপ্তানি হবে আগামী বছর থেকেই। আর দেশের বাজারে গ্রাহকরা ৩০ শতাংশ কম দামে পাবে পাবে বলে জানান সংশ্লিষ্টরা।

বঙ্গবন্ধু হাইটেক সিটিতে তৈরি হচ্ছে বিশ্বমানের কিডনি ডায়ালাইসিস মেশিন। সোনারবাংলা ফাউন্ডেশনের এই কারখানায় ভেন্টিলেশন মেশিনও তৈরিতে কাজ চলছে।

বঙ্গবন্ধু হাইটেক পার্ক প্রযুক্তি পণ্য উৎপাদনের মাধ্যমে দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করছে বলে জানান সংশ্লিষ্টরা।

/admiin