পুরী উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় 'জাওয়াদ'

প্রকাশিত: ০৪-১২-২০২১ ১২:৪৯

আপডেট: ২৫-০১-২০২২ ০৯:৫৮

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের অন্ধ্রপ্রদেশ ও ওড়িশ্যা উপকূলের দিকে ধেয়ে আসছে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় জাওয়াদ। মধ্য-পশ্চিম বঙ্গোপাগরেই অবস্থান করছে ঘূর্ণিঝড়টি। আগামীকাল দুপুরে উড়িষ্যার পুরী উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় জাওয়াদ। এটি শনিবার ওড়িষ্যা এবং অন্ধ্র প্রদেশের উত্তর উপকূলে পৌঁছাবে।

তারপর উপকূল বরাবর অগ্রসর হয়ে রোববার পুরীর উপকূল স্পর্শ করার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। এরপর তা ক্রমশ এগিয়ে আসবে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায়। তবে গভীর নিম্নচাপ হয়েই পশ্চিবঙ্গে ঢুকবে এটি। বঙ্গোপসাগরের উপর গভীর নিম্নচাপ উপকূলের দিকে অগ্রসর হওয়ায় ওড়িষ্যা, অন্ধ্রপ্রদেশ এবং পশ্চিমবঙ্গের কিছু অংশে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বিশাখাপত্তনম থেকে ২৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে, পুরী থেকে ৪৩০ কিলোমিটার দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে এটি। শ্রীকাকুলাম, ভজিয়ানগ্রাম ও বিশাখাপত্তনমে রেড এলার্ট জারি করা হয়েছে। ওড়িষ্যাার তিনটি জেলা- গজপতি, গঞ্জাম, পুরী এবং জগৎসিংপুরেও একই রকম সতর্কতা জারি রয়েছে।

পরিস্থিতি মোকাবেলায় ৬৪টি জাতীয় দুর্যোগ মোকাবেলা দল প্রস্তুত রয়েছে। ওয়াল্টেয়ার ডিভিশন এবং ইস্ট কোস্ট রেলওয়ের উপর দিয়ে চলাচলকারী ৯৫টিরও বেশি ট্রেন বাতিল করা হয়েছে। রাজ্য সরকার অন্ধ্রপ্রদেশের তিনটি জেলা শ্রীকাকুলাম, ভজিয়ানগ্রাম ও বিশাখাপত্তনম থেকে ৫৪ হাজারের বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নিয়েছে। ওড়িষ্যার ১৯টি জেলার স্কুল বন্ধ রাখা হয়েছে। ১৯৭টি ত্রাণ শিবির স্থাপন করা হয়েছে। স্ট্যান্ডবাই রাখা হয়েছে দুটি হেলিকপ্টার।

/admiin