বাপ্পী লাহিড়ীর জন্মদিন আজ

প্রকাশিত: ২৭-১১-২০২১ ১০:১৮

আপডেট: ২৫-০১-২০২২ ০৯:৫৮

বিনোদন ডেস্ক: ভারতের প্রখ্যাত সঙ্গীতশিল্পী বাপ্পী লাহিড়ীর ৬৯তম জন্মদিন আজ। ১৯৫২ সালের এই দিনে পশ্চিমবঙ্গের জলপাইগুড়িতে জন্মগ্রহণ করেন তিনি। শৈশব থেকেই সঙ্গীতের সাথে ছিলো তাঁর সখ্যতা। বলিউডের চলচ্চিত্রে জনপ্রিয় করে তোলেন রক ধারার গান। জয় করে নিয়েছেন কোটি শ্রোতার হৃদয়। সঙ্গীত পরিচালনাতেও সমান খ্যাতিমান, বাপ্পী লাহিড়ী।

পুরো নাম অলোকেশ লাহিড়ী হলেও বাপ্পী লাহিড়ী নামেই পরিচিত তিনি। বলিউডের ছবিতে রক গানের ধারা জনপ্রিয় করে তুলতে যাদের ভূমিকা প্রবল, বাপ্পী লাহিড়ী তাদের অন্যতম। ‘ডিস্কো কিং খ্যাত এই শিল্পীর জন্মদিন আজ।

শৈশবেই সঙ্গীতের সাথে পরিচয় ঘটে বাপ্পী লাহিড়ীর। মাত্র ৩ বছর বয়সে তবলা বাজানোর মধ্য দিয়ে প্রতিভার জানান দেন। বাবা অপরেশ লাহিড়ী ছিলেন বাংলা সঙ্গীতের জনপ্রিয় গায়ক এবং মা বাঁসরি লাহিড়ী ছিলেন শাস্ত্রীয় সঙ্গীতের শিল্পী।

১৯৭২ সালে মাত্র ১৯ বছর বয়সে ‘দাদু ছবির মধ্য দিয়ে বলিউডে সঙ্গীত শিল্পী হিসেবে অভিষেক হয় বাপ্পী লাহিড়ীর। পরের বছর ‘নানহা শিকারির মাধ্যমে আতœপ্রকাশ করেন সঙ্গীত পরিচালক হিসেবে। ১৯৭৫ সালে ‘জখমী ছবিতে সঙ্গীত পরিচালক ও শিল্পীর দ্বৈত ভূমিকায় নিজেকে অন্যরকম উচ্চতায় নিয়ে যান তিনি। সঙ্গীতে অবদানের জন্য পেয়েছেন নানা সম্মাননা।

হিন্দি ও বাংলা ছাড়াও তেলেগু, কান্নাডা ভাষার ছবিতে সঙ্গীত পরিচালনা করেছেন বাপ্পী লাহিড়ী। গানের পাশাপাশি অভিনয়ও করেছেন সিনেমাতে। জনপ্রিয় এই শিল্পীর জন্মদিনে শুভেচ্ছা ও ভালোবাসা জানিয়েছেন ভক্ত-শুভানুধ্যায়ীরা।

/admiin