করোনায় ক্ষতিগ্রস্ত আমিরাতে বাংলাদেশের শ্রম বাজার

প্রকাশিত: ০২:০৫, ২৩ নভেম্বর ২০২১

আপডেট: ০৪:৩২, ২৩ নভেম্বর ২০২১

এস.এম.সুমন: বিশ্বব্যাপী করোনা অতিমারিতে ক্ষতিগ্রস্ত হয়েছে সংযুক্ত আরব আমিরাতে প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা। এছাড়া দেশটির বেসরকারি খাত থেকে প্রবাসী বাংলাদেশিদের অনেকেই চাকরি হারিয়েছেন। আরব আমিরাতে বাংলাদেশ থেকে নতুন কর্মী নিয়োগও কয়েক বছর ধরে বন্ধ। শ্রমবাজার যাতে চালু হয় সেজন্য সরকারকেই বিশেষ উদ্যোগ নেয়ার দাবি প্রবাসীদের।

সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশি চাকরি প্রত্যাশিদের প্রধান আকর্ষণের জায়গা। চোখ ধাঁধানো উন্নয়ন দৃশ্যমান মধ্যপ্রাচ্যের এই দেশটিতে। আরব আমিরাতের ব্যস্ত শহরগুলোর অন্যতম একটি দুবাই। যেখানে ভাগ্য উন্নয়নে কাজ করেন অনেক বাংলাদেশি। কেউ কাজ করেন শ্রমিক হিসেবে আবার কেউ ব্যবসা বাণিজ্য করছেন দীর্ঘদিন ধরে। তবে বিশ্বব্যাপী করোনা ভাইরাসের ছোবলে আরব আমিরাতের প্রবাসী বাংলাদেশিদের অনেকেই ক্ষতির মুখে পড়েছেন। বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রবাসী ব্যবসায়ীরা।

অনেক শ্রমিক দেশের অর্থনীতির চাকা সচল রাখতে দিন রাত কাজ করে থাকেন সেখানে। কিন্তু, করোনার কারণে গেল দুই বছরে বেসরকারি খাতে চাকরি করা অনেকেই বেকার হয়েছেন। অনেককেই ফিরে যেতে হয়েছে দেশে। আরব আমিরাতে বাংলাদেশিদের শ্রমবাজার চালু না হলে এই ক্ষতি কাটিয়ে ওঠা কঠিন বলে জানান প্রবাসীরা।
 

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...