সঞ্জীব চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: ১৯-১১-২০২১ ১০:১৩

আপডেট: ২৫-০১-২০২২ ০৯:৫৮

অনলাইন ডেস্ক: ভিন্ন ধারার গান গেয়ে সবার প্রিয় হয়ে ওঠা শিল্পী সঞ্জীব চৌধুরীর ১৪ তম মৃত্যুবার্ষিকী আজ। যিনি একাধারে ছিলেন কবি, সাংবাদিক, গীতিকার, সুরকার, গায়ক এবং সংগঠক। জনপ্রিয় বাংলা ব্যাণ্ডদল দলছুটের প্রতিষ্ঠাতা এই শিল্পী গানের ভাষা আর সুরে ভিন্ন দ্যোতনা এনেছিলেন। এখনো মানুষের মুখে মুখে শোনা যায় তার গান।

সঞ্জীব চৌধুরী, বাংলাদেশের সঙ্গীত জগতের অন্যরকম এক ব্যক্তিত্ব। যার ভিন্নধর্মী গানগুরো আজও ভীষণ জনপ্রিয়। লোকমুখে ফিরে ফিরে বাজে তাঁরই গান। অনুপ্রেরণা হয়ে আছে নবীনদের জন্য।

১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর হবিগঞ্জে জন্মগ্রহণ করেন সঞ্জীব চৌধুরী। পড়াশুনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। গানের মানুষ হিসেবে পরিচিত এই শিল্পী পেশায় ছিলেন সাংবাদিক। কাজ করেছেন স্বনামধন্য বিভিন্ন দৈনিক ও সাপ্তাহিক পত্রিকায়।

লোক গানের প্রতি ছিলো তার ভালো লাগা। ১৯৯৬ সালে সংগীতশিল্পী বাপ্পা মজুমদারের সঙ্গে জনপ্রিয় ব্যান্ড ‘দলছুট গঠন করেন। দলছুটে গান গাওয়ার পাশাপাশি তাঁর গানের কথা ও সুর স্পর্শ করতো সমকালকে। ছড়িয়ে যেতো ভবিষ্যতের ভুবনে।

‘আমি তোমাকেই বলে দেবো, ‘বায়োস্কোপের নেশা আমায় ছাড়ে না, ‘হৃদয়ের দাবি, ‘আমি ফিরে পেতে চাই -এর মতো অসংখ্য জনপ্রিয় গান উপহার দিয়েছেন প্রিয় এই শিল্পী। তাঁর আলোচিত অ্যালবামগুলোর মধ্যে রয়েছে আহ্, হৃদয়পুর, আকাশচুরি, জোছনাবিহার ও স্বপ্নবাজী।

মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে ২০০৭ সালের এই দিনে মারা যান সঞ্জীব চৌধুরী। নিজ দল দলছুট সহ দেশের সঙ্গীত প্রিয় মানুষ আজ তাঁকে শ্রদ্ধাভরে স্মরণ করছেন। ভক্তদের হৃদয়ে যিনি অমর হয়ে থাকবেন।

/admiin