দেশে প্রায় ৮৪ লাখ ডায়াবেটিস রোগি

প্রকাশিত: ১৪-১১-২০২১ ১৪:১৮

আপডেট: ২৫-০১-২০২২ ০৯:৫৮

লাবণী গুহ: নিরব মারণঘাতি রোগ ডায়াবেটিস। বিশ্বজুড়ে প্রতি ৮ সেকেন্ডে এই রোগে মারা যান একজন। দেশেও ক্রমান্বয়ে বাড়ছে ডায়াবেটিসের রোগি। বর্তমানে ৮৪ লাখ রোগি রয়েছেন। ২০৪৫ সালের মধ্যে এই সংখ্যাটা বেড়ে দাঁড়াবে দেড় কোটিতে।

বিশেষজ্ঞরা বলছেন, সবচেয়ে বিপদজনক হলো, বেশির ভাগ মানুষের ক্ষেত্রে শুরুতে এই রোগের কোন উপসর্গ থাকে না। ফলে চিকিৎসা নিতে দেরী হয়ে যায়। তারা বলেন, এখন কমিউনিটি ক্লিনিকে ডায়াবেটিসের চিকিৎসা বিনামূল্যে পাওয়া যায়। একটু সচেতন হলেই রোগটি প্রতিরোধ সম্ভব।

সময়ের সাথে সাথে বদলে গেছে মানুষের জীবন-যাপন। একদিকে বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতির ফলে মানুষের শারীরিক পরিশ্রম কমেছে। অন্যদিকে, কমেছে মুক্ত বাতাসে শ্বাস নেয়ার সুযোগ। ফলে, শরীরে বাসা বাঁধছে নানা জ্বরা-ব্যাধি। এমনই এক রোগ ডায়াবেটিস।

বিশ্বের ৫৪ কোটি মানুষ এ ব্যাধিতে আক্রান্ত। ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশনের তথ্যমতে, বিশ্বে প্রতি ১০ জনের মধ্যে একজনের ডায়াবেটিস আছে। আর বাংলাদেশ ডায়াবেটিক সমিতি বলছে, দেশে প্রতি চারজনের একজন ডায়াবেটিসে আক্রান্ত।

বিশেষজ্ঞরা বলছেন, ডায়াবেটিস হলো সব রোগের সূতিকাগার। যাতে মাথা থেকে পা পর্যন্ত শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গ ক্ষতিগ্রস্ত হতে পারে। অথচ মাত্র ১০ শতাংশ মানুষ রোগটি সম্পর্কে সচেতন। আর চিকিৎসার আওতায় আসেন মাত্র ৭ শতাংশ মানুষ।

তবে, এ রোগ একেবারে নিরাময়যোগ্য না হলেও প্রতিরোধ করা যায়। নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করালে দীর্ঘদিন স্বাভাবিক জীবন-যাপন সম্ভব বলেও জানান বিশেষজ্ঞরা।

তারা জানান, এখন দেশের কমিউনিটি ক্লিনিকগুলোতে ডায়াবেটিস পরীক্ষা ও ওষুধ বিনামূল্যে পাওয়া যায়। তাই সকলকে সচেতন হতে হবে।

/admiin