আফগানিস্তানে বহু শিশু অপুষ্টির শিকার হতে পারে

প্রকাশিত: ০৩:৩৩, ২৬ অক্টোবর ২০২১

আপডেট: ০৩:৩৩, ২৬ অক্টোবর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: জরুরি পদক্ষেপ না নিলে আসছে শীতে শিশুসহ কয়েক লাখ আফগান মারা যেতে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি-ডব্লিউএফপি। সংস্থাটি জানিয়েছে, দেশটির মোট জনসংখ্যার অর্ধেকের বেশি প্রায় ২ কোটি ২৮ লাখ মানুষ তীব্র খাদ্য সংকটে দিন কাটাচ্ছে। আর পাঁচ বছরের কম বয়সী ৩২ লাখ শিশু অপুষ্টির শিকার হতে পারে। 

সংস্থাটির নির্বাহী পরিচালক ডেভিড বিসলে জানান, ‘আফগানিস্তান এখন বিশ্বের সবচেয়ে খারাপ মানবিক সংকটের মধ্যে রয়েছে।’ আগস্টে দেশটি থেকে মার্কিন সেনারা চলে গেলে ক্ষমতা নেয় তালেবান। এরপরই বিদশী সাহায্যের উপর নির্ভরশীল দেশটি অর্থনৈতিকভাবে আরও দুর্বল হয়ে যায়। একটি জাতি সাহায্য নির্ভর বলে বিবেচিত হয় তখন, যখন তাদের মোট দেশজ উৎপাদনের ১০ শতাংশ বা তার বেশি আসে বিদেশ থেকে। 

আর বিশ্ব বংকের তথ্য মতে, আফগানিস্তানের জিডিপির প্রায় ৪০ শতাংশ ছিল আন্তর্জাতিক সাহায্য। বর্তমানে অনেক আফগান এখন খাবার কেনার জন্য তাদের সম্পদ বিক্রি করছে। নতুন তালেবান প্রশাসনকে বিদেশী সাহায্য করা হচ্ছে না। বেসামরিক কর্মচারী এবং অন্যান্য কর্মীদের বেতন আটকে রাখা হয়েছে। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি সতর্ক করে বলেছে, শীতে মানবিক সহায়তার উপর নির্ভরশীল আফগানদের আরও হুমকির মুখে ঠেলে দেবে। আর প্রথমবারের মতো, দেশটির শহুরে বাসিন্দারা গ্রামীণ স¤প্রদায়ের মতো একই হারে খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে। 
 

NHK/MSI

এই বিভাগের আরো খবর

নাইজেরিয়ায় ১০ লাখ ডোজ টিকা নষ্ট

আন্তর্জাতিক ডেস্ক: নাইজেরিয়ায়...

বিস্তারিত
তিন মিনিটের জুম কলে ৯শ’ কর্মী ছাঁটাই !

আন্তর্জাতিক ডেস্ক: মাত্র তিন মিনিটের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *