ভারতে অ্যালকোহল জাদুঘরের যাত্রা শুরু

প্রকাশিত: ০৩:৩৩, ১৮ অক্টোবর ২০২১

আপডেট: ০৩:৩৩, ১৮ অক্টোবর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: প্রথমবারের মতো ভারতে চালু হয়েছে অ্যালকোহল জাদুঘর। ‘অল অ্যাবাউট অ্যালকোহল’ নামের জাদুঘরটি উত্তর গোয়ার কান্দোলিম গ্রামে স্থাপন করা হয়েছে। এটি স্থাপন করেছেন স্থানীয় এক ব্যবসায়ী নন্দন কুদচাদকর। নানা ধরণের বোতলের পাশাপাশি সেখানে রয়েছে শত বছরের পুরনো ঐতিহ্যবাহী ছোট-বড় পাত্র। শত শত বছর আগে কাজু বাদামে প্রস্তুত করা ফেনি যেসব বড় ও ছোট পাত্রে সংরক্ষণ করা হতো সেসবও স্থান পেয়েছে জাদুঘরে। 

গোয়ার সমৃদ্ধ ঐতিহ্য, বিশেষ করে ফেনির গল্প সম্পর্কে বিশ্ববাসীকে সচেতন করতেই তৈরি হয়েছে জাদুঘরটি। ব্যবসায়ী নন্দন কুদচাদকর বলেন, প্রথম যখন এই ধরনের কনসেপ্ট মাথায় এলো, তখন প্রথমেই ভেবেছিলেন বিশ্বে কোনও অ্যালকোহল জাদুঘর আছে কীনা। বিশ্বের কোথাও অ্যালকোহল সম্পর্কিত জিনিসপত্র দেখার সুযোগ নেই। 

তিনি আগে থেকেই প্রাচীন জিনিস সংগ্রহ করতেন বলে জানান। আরো বলেন, স্কটল্যান্ডে গেলে দেখা যায় তারা তাদের পানীয় নিয়ে খুশি।একইভাবে রাশিয়ার মানুষ তাদের পানীয় দেখাতে পারলে খুশি হয়। কিন্তু ভারতে আসলে দেখা যায়, আমরা অ্যালকোহলকে ভিন্নভাবে উপস্থাপন করি। 

অ্যালকোহল জাদুঘরের প্রধান নির্বাহী আরমান্দো দুয়ার্তে বলেন, অন্যতম প্রখ্যাত পানীয়গুলোর মদ্যে একটি হলো কাজু ফেনি। আর সেটা এখানে প্রদর্শিত হচ্ছে। গোয়াবাসীর কাছে অ্যালকোহল পান আতিথেয়তার প্রতীক বলেও জানান তিন। 

AAJ/MSI

এই বিভাগের আরো খবর

মিয়ানমারে জান্তাবিরোধী ১১ জনকে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের...

বিস্তারিত
নাইজেরিয়ায় ১০ লাখ ডোজ টিকা নষ্ট

আন্তর্জাতিক ডেস্ক: নাইজেরিয়ায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *