ঢাকা থেকে পদ্মা রেল সেতু হয়ে ট্রেন যাবে যশোরে

প্রকাশিত: ০২:৩০, ১৬ অক্টোবর ২০২১

আপডেট: ০৩:৩১, ১৬ অক্টোবর ২০২১

তারেক সিকদার: পদ্মা রেল সেতুকে কেন্দ্র করে এগুচ্ছে ঢাকা- মাওয়া- যশোর রেলপথ নির্মাণের কাজ। তিনটি অংশে ভাগ হওয়া এই প্রকল্পের কাজ শেষ হলে ২০২২ সালেই চলবে ট্রেন। রেল কর্তৃপক্ষ বলছেন, নির্ধারিত সময়ের আগেই শুরু হবে ট্রেন চলাচল। 

মর্যাদা, আবেগ আর কোটি মানুষের স্বপ্নের পদ্মা সেতু বদলে দিচ্ছে পুরো একটি অঞ্চলের যোগাযোগ ব্যবস্থা। দোতলা এই সেতুর নিচ তলা দিয়ে চলবে ট্রেন। 

এই সেতুকে কেন্দ্র করে নির্মাণ হচ্ছে ১শ’ ৭২ কিমি রেললাইন। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৯টি জেলাকে যুক্ত করবে এই লাইন। এর মধ্যে ৪টি জেলায় নতুন রেল লাইন স্থাপন হচ্ছে। ঢাকা-মাওয়া, মাওয়া-ভাঙ্গা ও ভাঙ্গা থেকে যশোর তিন ভাগে চলছে রেললাইন নির্মাণের কাজ। ঢাকা-মাওয়া অংশে ৪১, মাওয়া-ভাঙ্গা অংশে ৭০ ও ভাঙ্গা-যশোর অংশে ৩৪ শতাংশ এগিয়েছে কাজ। ২০২৪ সাল পর্যন্ত প্রকল্পের মেয়াদ ধরা হলেও তার আগেই ট্রেন চালুর আশা করছে প্রকল্প সংশ্লিষ্টরা।

এই প্রকল্পের অধীনে রেলস্টেশন থাকবে ২০টি, যার মধ্যে ১৪টি নতুন করে নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে ভাঙ্গা স্টেশনটি হবে আইকনিক। সেতু হবে ৩শ’ ৩১টি। পদ্মা সেতুর পাশে মাটি থেকে ১১ মিটার উঁচুতে ২২ কি:মি: পর্যন্ত উড়াল সেতুতে চলবে ট্রেন। 

চীন ও বাংলাদেশের যৌথ অর্থায়নের এই রেল প্রকল্পের কাজ করছে চায়না রেলওয়ে গ্র“প লিমিটেড। ৩৯ হাজার ২শ’ ৪৬ কোটি টাকা ব্যয়ের এই প্রকল্পে বাংলাদেশ ১৮ হাজার ২শ’ ১০ কোটি ও চীন অর্থায়ন করছে ২১ হাজার ৩৬ কোটি টাকা। 

প্রমত্তা পদ্মার ওপর দিয়ে ট্রেন চলার স্বপ্ন ধরা ছোঁয়ার খুব কাছে চলে এসেছে। শুরুতে সেতুটি ঢাকা থেকে মাওয়া হয়ে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলা যশোর পর্যন্ত ট্রেন যোগাযোগকে সহজ করবে। তবে ভবিষ্যতে এই লাইন সম্প্রসারিত হবে বেনাপোল পর্যন্ত, যা ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার সাথে রেল যোগাযোগের দ্বার উন্মোচন করবে।

TH/MSI

এই বিভাগের আরো খবর

১৯০ কোটি টাকা পাচার করেছে আপন জুয়েলার্স

আশিক মাহমুদ: অর্থ পাচার ও শুল্ক ফাঁকি...

বিস্তারিত
হাতিরঝিলের পানি দূষিত, বাতাসে দুর্গন্ধ

শেখ হারুন: রাজধানীর অন্যতম বিনোদন...

বিস্তারিত
স্বাভাবিক জীবনে যেমন আছেন জলদস্যুরা

আশিক মাহমুদ: সুন্দবনের যেসব দস্যু তিন...

বিস্তারিত
স্থবিরতা কাটিয়ে প্রাণ ফিরেছে সুন্দরবনে

আশিক মাহমুদ: করোনায় দীর্ঘ স্থবিরতার...

বিস্তারিত
ক্যাবল টিভি নেটওয়ার্ক ডিজিটালে ধীরগতি

কাজী ফরিদ: চলতি মাসের মধ্যে ঢাকা ও...

বিস্তারিত
মোটা চাল মেশিনে কেটে হচ্ছে চিকন !

মেহের মণি: দেশে ১শ ৬ জাতের ধান চাষ হলেও...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *