তিন যুগ পার হচ্ছে জগন্নাথ হল ট্র্যাজেডির 

প্রকাশিত: ০৯:৫৫, ১৫ অক্টোবর ২০২১

আপডেট: ০৯:৫৫, ১৫ অক্টোবর ২০২১

নিজস্ব প্রতিবেদক: ১৫ অক্টোবর ‘জগন্নাথ হল ট্র্যাজেডি’র কষ্ট তিন যুগ পার করছে। ১৯৮৫ সালের ১৫ অক্টোবর রাতে বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের তৎকালীন অনুদ্বৈপায়ন ভবনের টেলিভিশন কক্ষের ছাদ ধসে ৪০ জন মারা যান। নিহতদের মধ্যে ২৬ জন ছিলেন ছাত্র, ১৩ জন ছিলেন বিশ্ববিদ্যালয়ের কর্মচারী ও অতিথি। আহত হন শতাধিক। আহতদের অনেকেই পঙ্গু হয়ে যান চিরতরে। আজ সেই ট্র্যাজেডির ৩৬ বছর পূর্ণ হচ্ছে।

এ দুর্ঘটনায় তিন দিন জাতীয় শোক ঘোষণা করে জাতীয় পতাকা অর্ধনমিত রেখে ১৬ অক্টোবর সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এ ঘটনার পর থেকেই দিনটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শোক দিবস হিসেবে পালিত হয়ে আসছে। 

১৯২১ সালে নির্মিত জগন্নাথ হলের ওই ভবনটি ভেঙে পড়ার আগে মারাত্মক ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছিল। কিন্তু সেখানে কোনো সংস্কার না হওয়ায় এমন ঘটনা ঘটেছিল। ভবন ধসের পর পুরো ভবনটিই গুঁড়িয়ে দেওয়া হয়। পরে ওই একই জায়গায় ‘অক্টোবর স্মৃতি ভবন’ নামে জগন্নাথ হলের নতুন একটি ছাত্রাবাস তৈরি হয়। এছাড়া ভবনটির সামনে নিহতদের স্মরণে তাদের নাম সংবলিত একটি নামফলক স্থাপন করা হয়েছে।

প্রতিবারের মতো এবারও নিহতদের স্মরণে সকাল ৬টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান ভবন, সকল হল এবং হোস্টেলে কালো পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শোক দিবসের সূচনা হবে। এদিন বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত থাকবে এবং সকলে কালো ব্যাজ ধারণ করবে।

সকাল সাড়ে ৭টায় জগন্নাথ হল স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও নীরবতা পালন করা হবে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে। এরপর জগন্নাথ হল প্রশাসনের আয়োজনে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এছাড়া সকাল নয়টা থেকে জগন্নাথ হল প্রাঙ্গণে নিহতদের আত্মার শান্তি কামনা করে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রার্থনা সভা এবং বাদ আসর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ও সকল হল মসজিদে দোয়া করা হবে।

AR/MSI

এই বিভাগের আরো খবর

মির্জা ফখরুল আবোল তাবোল বকছেন- কাদের

নিজস্ব প্রতিবদক: মির্জা ফখরুল ইসলাম...

বিস্তারিত
‘গণতন্ত্র বিকাশে সাম্প্রদায়িক শক্তি বড় বাধা’ 

নিজস্ব প্রতিবেদক: গণতন্ত্র রক্ষা এবং...

বিস্তারিত
আজ ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ শুরু

অনলাইন ডেস্ক: আজ ৪ঠা ডিসেম্বর। বিশ্ব...

বিস্তারিত
কাল থেকে ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল (শনিবার)...

বিস্তারিত
মানবাধিকার লঙ্ঘণ করছে সরকার- জাফরুল্লাহ

নিজস্ব প্রতিবেদক: দেশে এখন দু:শাসনের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *