উত্তর কোরিয়ায় শিশু ও বয়স্করা অনাহারের ঝুঁকিতে

প্রকাশিত: ০৭:০২, ১৪ অক্টোবর ২০২১

আপডেট: ০৭:০২, ১৪ অক্টোবর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: উত্তর কোরিয়ার শিশু এবং বয়স্করা অনাহারের ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত। আন্তর্জাতিক নিষেধাজ্ঞা ও করোনা সংক্রান্ত অবরোধের কারণে খাদ্য সংকট তীব্র হচ্ছে বলে মনে করেন টমাস ওয়েজা কুইন্টানা। 

তিনি বলেন, করোনাভাইরাসের কারণে প্রতিবেশী চীন থেকে সার ও অন্যান্য কৃষি সামগ্রীর আমদানি হ্রাস, পরমাণু থেকে সৃষ্ট আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কারণে উত্তর কোরিয়ার কৃষি খাত চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। খাদ্য, সার ও জ্বালানীর জন্য চীনের ওপর অনেকটা নির্ভর করে থাকে উত্তর কোরিয়া। 

২০২০ সালের জানুয়ারী থেকে দীর্ঘ ও কঠোর মহামারীমূলক পদক্ষেপের ফলে মারাত্মক অর্থনৈতিক কষ্ট এবং সাধারণ জনগণের মধ্যে মানবাধিকার লঙ্ঘনের ঝুঁকি বেড়েছে। পদক্ষেপগুলোর মধ্যে রয়েছে, সীমান্ত বন্ধ, শহর ও অঞ্চলে ভ্রমণ নিষেধাজ্ঞা এবং মানবিক পণ্য সহ বিভিন্ন পন্য সামগ্রী সরবরাহে সীমিত আমদানি। 

করোনার আগে ৪০ শতাংশ উত্তর কোরিয়ান খাদ্য নিরাপত্তাহীনতায় ছিল। যার মধ্যে অনেকেই অপুষ্টিতে ভুগছিল এবং শিশুরা সঠিক ভাবে বেড়ে উঠছিলো না।  জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মতে, এখন খাদ্য নিরাপত্তাহীনতার হার আরো বেড়েছে। কারণ দেশটির বিভিন্ন অঞ্চলে চাল ও ভুট্টার দাম বেড়ে গেছে। 

AAJ/MSI

এই বিভাগের আরো খবর

নাইজেরিয়ায় ১০ লাখ ডোজ টিকা নষ্ট

আন্তর্জাতিক ডেস্ক: নাইজেরিয়ায়...

বিস্তারিত
তিন মিনিটের জুম কলে ৯শ’ কর্মী ছাঁটাই !

আন্তর্জাতিক ডেস্ক: মাত্র তিন মিনিটের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *