বনানী কবরস্থানে চিরনিদ্রায় ইনামুল হক

প্রকাশিত: ০৬:০০, ১২ অক্টোবর ২০২১

আপডেট: ০৬:০০, ১২ অক্টোবর ২০২১

নিজস্ব প্রতিবেদক: শেষ শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হয়ে চিরবিদায় নিলেন, দেশবরেণ্য নাট্যকার ইনামুল হক। মঙ্গলবার (১২ই অক্টোবর) বুয়েটে শেষ জানাজার পর দুপুর ২টা ২০ মিনিটে বনানী কবরস্থানে সমাহিত হন, স্বাধীনতা পুরস্কার ও একুশে পদকপ্রাপ্ত অভিনেতা ইনামুল হক।

সোমবার (১১ই অব্বের) দুুপুরে রাজধানীর বেইলিরোডের বাসায় হঠাৎ অসুস্থ হয়ে মারা যান ৭৮ বছর বয়সী গুণী অভিনেতা ইনামুল হক। মঙ্গলবার সকালে শেষ শ্রদ্ধা জানাতে, তাঁর মরদেহ নেয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনারে।

প্রিয় শিল্পীকে শেষ শদ্ধা জানাতে সেখানে আসেন, তাঁর দীর্ঘদিনের সহকর্মীসহ শুভাকাঙ্খীরা। একে একে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মরদেহে। এসময় শোকে কাতর হয়ে পড়েন তারা। বিশিষ্ট এই নাট্যজনের মৃত্যুতে সাংস্কৃতিক অঙ্গনের অপূরণীয় ক্ষতি হয়েছে বলে মনে করেন বিশিষ্টজনেরা। ইনামুল হক তার কর্মের মাঝেই বেঁচে থাকবেন বলে আশা শুভাকাঙ্খীদের।

১৯৪৩ সালের ২৯শে মে ফেনীতে জন্মগ্রহণ করেন ইনামুল হক। ফেনী পাইলট হাইস্কুল থেকে এসএসসি, ঢাকার নটরডেম কলেজ থেকে এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ থেকে তিনি অনার্স ও এমএসসি সম্পন্ন করেন। কর্মজীবনে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে তিনি দীর্ঘ ৪৩ বছর শিক্ষকতা করেন।

শিক্ষকতার পাশাপাশি কাজ করেন নাট্যাঙ্গনে। ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত ‘নাগরিক নাট্য সম্প্রদায় এর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। মঞ্চে অভিনয় করেন ‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ ‘দেওয়ান গাজীর কিসসা’, ‘নূরুলদীনের সারাজীবন’সহ বহু নাটকে। ২০১২ সালে ইনামুল হক একুশে পদক লাভ করেন। ২০১৭ সালে তাকে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে সরকার। ইনামুল হকের স্ত্রী অভিনয়শিল্পী লাকী ইনাম। দুই মেয়ে হৃদি হক আর প্রৈতি হক। দুই জামাতা অভিনেতা লিটু আনাম ও সাজু খাদেম।
 

YA/KHR

এই বিভাগের আরো খবর

‘আগামী বছর ফাইভ জি চালু হবে’

নিজস্ব প্রতিবেদক: দেশে সম্প্রতি...

বিস্তারিত
ক্যাবল টিভি ডিজিটাল করতে সময় দাবি

নিজস্ব প্রতিবেতক: ক্যাবল টিভি...

বিস্তারিত
অপপ্রচারই বিএনপির শেষ আশ্রয়স্থল- কাদের

নিজস্ব প্রতিবেদক: যে কোন ইস্যুকে...

বিস্তারিত
সরকারের পদত্যাগ এখন জনগণের দাবি- ফখরুল

নিজস্ব প্রতিবেদক: সরকারের পদত্যাগ...

বিস্তারিত
শাহজালাল বিমানবন্দরে ১২ কেজি স্বর্ণ জব্দ

নিজস্ব প্রতিবেদক: ঢাকা হযরত শাহজালাল...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *