ডুয়েল গেজ রেলপথে সহজ হবে উত্তরবঙ্গের যোগাযোগ

প্রকাশিত: ০৭:৪৬, ২৮ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৭:৪৬, ২৮ সেপ্টেম্বর ২০২১

মেহের মণি: ঢাকার সাথে উত্তরবঙ্গের কয়েকটি জেলার মানুষের রেলপথে যাতায়াত সহজ করবে বগুড়া থেকে সিরাজগঞ্জের মধ্যে সরাসরি ডুুয়েলগেজ রেলপথ। এজন্য প্রায় ৮৭ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হবে। তাতে তিন ঘন্টা সময় বাঁচবে এবং ১১২ কিলোমিটার পথ কমবে। সোমবার রাজধানীর রেল ভবনে প্রকল্পটির সম্ভাব্যতা সমীক্ষা, নকশা তৈরি ও নির্মাণ তদারকি কাজে ভারতের একটি প্রতিষ্ঠানের সাথে চুক্তি স্বাক্ষর করে রেল মন্ত্রণালয়। এসময় রেলপথ মন্ত্রী প্রকল্প বাস্তবায়নের সময়সীমা ও কাজের মানের ব্যপারে সতর্ক থাকার নির্দেশ দেন। 

বগুড়া শহর থেকে সিরাজগঞ্জ পর্যন্ত সরাসরি রেল সংযোগ না থাকায় মানুষকে এখন দীর্ঘ পথ ঘুরে আসতে হয়। তাতে সময় ও খরচ দুটোই বেশি লাগে। এই যাত্রা সহজ করতে সরাসরি বগুড়া থেকে সিরাজগঞ্জের শহীদ মনসুর আলী স্টেশন পর্যন্ত ডুয়েল গেজ রেলপথ নির্মানের প্রকল্প নেয়া হয়েছে। সোমবার প্রকল্পটির সম্ভাব্যতা সমীক্ষা, নকশা তৈরি ও নির্মাণ তদারকির দায়িত্ব দিয়ে রেলপথ মন্ত্রনালয় ভারতের সরকারি প্রতিষ্ঠান রাইটস লিমিটেডের সাথে চুক্তি স্বাক্ষর করে।

প্রকল্পটি বাস্তবায়নে খরচ হবে সাড়ে পাঁচ হাজার কোটি টাকা; যার মধ্যে তিন হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে ভারত। অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন অভিযোগ করেন, এই ধরণের প্রকল্পে অর্থায়ন ও বাস্তবায়নে ধীরগতি হয়। প্রকল্পটির কাজের মান ও সময়ের দিকে সতর্ক থাকার নির্দেশ দেন তিনি।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী জানান, এই ধরণের প্রকল্পে কাজ করতে ভারত আদর্শ অংশীদার এবং এ কাজে তাদের পূর্ণ সক্ষমতা রয়েছে।

প্রকল্পটির বাস্তবায়ন শেষ হবে ২০২৩ সালে। এর মধ্যদিয়ে  ১১২ কিলোমিটার পথ ও তিনঘন্টা সময় কমবে বগুড়া ও সিরাজগঞ্জের  মধ্যে রেল যোগাযোগে। 
 

MN/KHR

এই বিভাগের আরো খবর

বঙ্গবন্ধু সাফারী পার্কে বহু নবীনের আগমন

বিউটি সমাদ্দার: নীল গাই দেশের বিলুপ্ত...

বিস্তারিত
রোগির প্রতি অমনোযোগী বহু চিকিৎসক

লাবণী গুহ: দেশের স্বনামধন্য অনেক...

বিস্তারিত
পদ্মায় রেলসেতু ঢাকার সাথে যুক্ত করবে ৯ জেলা

তারেক সিকদার: পার্বত্য চট্টগ্রাম ও...

বিস্তারিত
দেশের ফুটবলে স্ট্রাইকার সংকট

নাজমুস সাকিব: ঘরোয়া ফুটবলে বিদেশী...

বিস্তারিত
অনিবন্ধিত নৌযানে দেশের নৌপথ ঝুঁকিপূর্ণ

ফাহিম মোনায়েম: অনিবন্ধিত নৌযানের...

বিস্তারিত
দেশে অনিবন্ধিত নৌযান ৭ সহস্রাধিক

ফাহিম মোনায়েম: সারাদেশে কত নৌযান চলছে...

বিস্তারিত
বুড়িগঙ্গা সেতুতে ৩২ বছর ধরে টোল আদায়

পার্থ রহমান: রাজধানীর পোস্তগোলায়...

বিস্তারিত
প্রকৃতিতে শরতের শুভ্রতা

ফাহিম মোনায়েম: কাশফুলে সেজেছে শরতের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *