গর্ভপাত নিষিদ্ধ করেছে চীন

প্রকাশিত: ০৫:০৪, ২৮ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৫:০৪, ২৮ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: স্বাস্থ্যগত কারণ ছাড়া গর্ভপাত নিষিদ্ধ করেছে চীন। দেশটির মন্ত্রিসভার এক বিবৃতির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আল জাজিরা। প্রতিবেদনে বলা হয়েছে, গর্ভপাত নারীস্বাস্থ্যের জন্য ক্ষতিকর এবং এটি নারীদের দেহে নেতিবাচক প্রভাব ফেলে। এ জন্য ২০১৮ সাল থেকে এ বিষয়ে কঠোর হওয়া শুরু করে চীন। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের তথ্য বলছে, ২০১৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত চীনে গর্ভপাত করিয়েছেন ৯০ লাখ ৭০ হাজার নারী, যা তার আগের চার বছরের মোট গর্ভপাতের তুলনায় ৫১ শতাংশ বেশি। তবে এসব গর্ভপাতের মধ্যে স্বাস্থ্যগত কারণে কতজন নারী গর্ভপাত করিয়েছেন, তা সুনির্দিষ্টভাবে জানা যায়নি। তবে এসব গর্ভপাতের মধ্যে স্বাস্থ্যগত কারণে কতজন নারী গর্ভপাত করিয়েছেন, তা সুনির্দিষ্টভাবে জানা যায়নি। 

চীনে বর্তমানে যে নিম্ন জন্মহার তার সঙ্গে সরকারের সা¤প্রতিক এই আদেশের কোনো যোগসূত্র আছে কিনা তাও স্পষ্ট করেনি দেশটির মন্ত্রণালয়। এখন পর্যন্ত যদিও চীন বিশ্বের সবচেয়ে ঘণবসতিপূর্ণ দেশ, তবে ১৯৫০ সালের পর থেকে গত কয়েক দশক ধরে দেশটিতে জন্মহার নিম্নমুখী। এর মধ্যে সদ্য শেষ হওয়া দশকে দেশটির সন্তান জন্মহার ছিল সবচেয়ে কম। চীনের সরকার যদিও বর্তমানে সন্তান ধারণ নীতিতে পরিবর্তন এনেছে, প্রতি দম্পতিকে ৩টি সন্তান নেয়ার জন্য উৎসাহও দেয়া হচ্ছে, তবে তাতে বাস্তব পরিস্থিতির তেমন পরিবর্তন হচ্ছে না। 

দেশটির সমাজ-রাজনীতি বিশ্লেষকদের মতে, চীনে জন্মহার নিম্নমুখী হওয়ার প্রধান কারণ দু’টি। প্রথমত- দশকের পর দশক ধরে সরকারের এক সন্তান নীতি চালু রাখা এবং দ্বিতীয়ত, সন্তান লালন-পালনের খরচ। চীনের সরকারের থিঙ্কট্যাঙ্ক প্রতিষ্ঠানের তথ্য অনুযায়ী, ২০০৫ সালে একটি সন্তানকে লালনপালন করতে একটি পরিবারের খরচ হতো প্রায় ৪ লাখ ৯০ হাজার ইউয়ান বা ৫৫ লাখ ৭১ হাজার টাকা। ২০২০ সালে এই ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ১০ লাখ ৯৯ হাজার ইউয়ান বা ১ কোটি ২৪ লাখ টাকা। 

FI/MSI

এই বিভাগের আরো খবর

কান্দাহারে মসজিদে হামলায় মৃত্যু বেড়ে ৪৭

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের...

বিস্তারিত
ব্রিটিশ এমপিকে ছুরিকাঘাতে হত্যা 

আন্তর্জাতিক ডেস্ক: দুর্বৃত্তের...

বিস্তারিত
কান্দাহারে মসজিদে বিস্ফোরণে ১৬ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের...

বিস্তারিত
কাশ্মীরে ফের সংঘর্ষে ভারতীয় দুই সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক: ভারতনিয়ন্ত্রিত...

বিস্তারিত
বিল ক্লিনটনকে হাসপাতালে ভর্তি

অনলাইন ডেস্ক: সাবেক মার্কিন...

বিস্তারিত
বোমা হামলায় তালেবান পুলিশ কর্মকর্তা নিহত

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের...

বিস্তারিত
বৈরুতে হিজবুল্লাহ’র বিক্ষোভে গোলাগুলি, নিহত ৬

আন্তর্জাতিক ডেস্ক : লেবাননের রাজধানী...

বিস্তারিত
জাপানের সাধারণ নির্বাচন ৩১শে অক্টোবর

আন্তর্জাতিক ডেস্ক : পার্লামেন্ট...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *