কে জিতবে জার্মানিতে?

প্রকাশিত: ১০:৪৮, ২৫ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১০:৪৮, ২৫ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : জার্মানিতে সাধারণ নির্বাচন রোববার। আট কোটি মানুষের দেশ জার্মানিতে ভোটারের সংখ্যা সাড়ে ছয় কোটি। এবারও প্রধান দুই প্রতিদ্বন্দ্বী ক্ষমতাসীন ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন ও সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি। জনমত সমীক্ষার ফল সত্য প্রমাণিত হলে পরবর্তী সরকারের নেতৃত্ব দিতে চলেছে সোশাল ডেমোক্রেটিক পার্টি-এসডিপি। তবে, এখনও জয়ের ব্যাপারে আশাবাদি বিদায়ী চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন। 

আগামী ২৬শে সেপ্টেম্বর রোববার অনুষ্ঠিত হতে যাচ্ছে জার্মানীর সাধারণ নির্বাচন। জনসংখ্যায় ইউরোপের দ্বিতীয় বৃহত্তম আট কোটি মানুষের দেশ জার্মানিতে ভোটারের সংখ্যা সাড়ে ছয় কোটি। শক্তিশালী অর্থনীতির আর ইউরোপিয় ইউনিয়নের নেতৃস্থানীয় দেশ হিসেবে ইউরোপে সবার দৃষ্টি এখন জার্মানির নির্বাচনের দিকে। যেখানে এবারও প্রধান দুই প্রতিদ্বন্দ্বী ক্ষমতাসীন ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন ও সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি। 

গত আট বছর এই দুই দল জোটবদ্ধভাবে সরকার পরিচালনা করলেও এখন তারা পরস্পরের প্রতিদ্বন্দ্বী। এই দলগুলোর বাইরে ছোট কোয়ালিশনে সহযোগী দল হিসেবে রয়েছে পরিবেশবাদী গ্রিন পার্টি, লিবারেল ফ্রি ডেমোক্রেটিক পার্টি, ক্রিশ্চিয়ান সোশ্যালিস্ট ইউনিয়নের মতো দলগুলো। আছে কিছু বামপন্থী দলও। ক্ষমতার বলয়ে এসব দলগুলো সবসময় অনুঘটক হিসেবে কাজ করে।

জনমত জরিপ অনুযায়ি, সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি ২৬ শতাংশ, ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন ২২ শতাংশ আর পরিবেশবাদী গ্রিন পার্টি ১৮ শতাংশ ভোট পাবে বলে ধারণা করা হচ্ছে। তবে দেশটির ৪০ শতাংশ ভোটার কোন দলকে ভোট দেবেন, সেই সিদ্ধান্ত এখনও নেননি। আর এই দোদুল্যমান ভোটাররাই নির্ধারণ করবেন, এবারের নির্বাচনে বিজয়ী কে হবে। 

মোট ৭০৯টি আসনের মধ্য ২৯৯টি আসনে সরাসরি নির্বাচন হবে। অন্য আসনগুলো দলগুলোর প্রাপ্ত ভোটের অনুপাত অনুযায়ী মীমাংসিত হবে। ভোটাররা দুটি করে ভোট দেবেন। একটি ভোট সরাসরি প্রার্থী নির্বাচনের, অপরটি পছন্দের দলকে। 

এবারের পার্লামেন্ট নির্বাচনে পরিবেশবাদী গ্রিন পার্টির হয়ে লড়ছেন, বাংলাদেশি বংশোদ্ভূত শাহাবুদ্দিন মিয়া। নির্বাচিত হলে তিনিই হবেন জার্মান পার্লামেন্টে প্রথম কোন বাংলাদেশি বংশোদ্ভূত। জলবায়ু রক্ষা আর অভিবাসন প্রত্যাশীদের জন্য কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন মাদারীপুরের শাহাবুদ্দিন।

MFH/JP

এই বিভাগের আরো খবর

কান্দাহারে মসজিদে হামলায় মৃত্যু বেড়ে ৪৭

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের...

বিস্তারিত
ব্রিটিশ এমপিকে ছুরিকাঘাতে হত্যা 

আন্তর্জাতিক ডেস্ক: দুর্বৃত্তের...

বিস্তারিত
কান্দাহারে মসজিদে বিস্ফোরণে ১৬ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের...

বিস্তারিত
কাশ্মীরে ফের সংঘর্ষে ভারতীয় দুই সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক: ভারতনিয়ন্ত্রিত...

বিস্তারিত
বিল ক্লিনটনকে হাসপাতালে ভর্তি

অনলাইন ডেস্ক: সাবেক মার্কিন...

বিস্তারিত
বোমা হামলায় তালেবান পুলিশ কর্মকর্তা নিহত

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের...

বিস্তারিত
বৈরুতে হিজবুল্লাহ’র বিক্ষোভে গোলাগুলি, নিহত ৬

আন্তর্জাতিক ডেস্ক : লেবাননের রাজধানী...

বিস্তারিত
জাপানের সাধারণ নির্বাচন ৩১শে অক্টোবর

আন্তর্জাতিক ডেস্ক : পার্লামেন্ট...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *