ভিওআইপি ব্যবসার পেছনে টেলিটকের কিছু কর্মকর্তা

প্রকাশিত: ১০:০৯, ২৫ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১১:০০, ২৫ সেপ্টেম্বর ২০২১

ফাহিম মোনায়েম: অবৈধ ভিওআইপি কলের কারণে বৈধ পথে বিদেশ থেকে কল আসার সংখ্যা কমেছে প্রায় ৭৫ শতাংশ। অবৈধ কলের ক্ষেত্রে ব্যবহার হওয়া প্রায় সব সিম সরকারি মুঠোফোন অপারেটর টেলিটকের। বিটিআরসির তদন্তেও অবৈধ ভিওআইপি ব্যবসার পেছনে টেলিটকের কিছু কর্মকর্তার যোগসাজস পেয়েছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সুপারিশ করেছে মন্ত্রণালয়কে।

রাজধানীর নিউমার্কেট, তুরাগ ও মিরপুরের শাহ আলী থানা এলাকায় এ বছরের ফেব্র“য়ারি মাসে র‌্যাব ও বিটিআরসির অভিযানে অবৈধ ভিওআইপিতে ব্যবহার করা সাড়ে তিন হাজার সিম জব্দ করে যার সবই টেলিটকের। আর চলতি মাসে রাজধানীর মোহাম্মদপুরে অবৈধ ভিওআইপি বিরোধী অভিযানে দুই হাজার টেলিটক সিম উদ্ধার হয়।

সরকার অনুমোদিত গেটওয়ে এড়িয়ে কম খরচে ইন্টারনেটের মাধ্যমে আন্তর্জাতিক কল হলে রাজস্ব পায়না সরকার। সরকার সিম রেজিষ্ট্রেশন পদ্ধতি চালু করলেও অবৈধ ভিওআইপি বন্ধ হচ্ছে না। অপারেটর ও তাদের এজেন্টরা অবৈধভাবে সিম বিক্রি করে বলে পর্যবেক্ষণ বিটিআরসির।

বিটিআরসির হিসেবে, বৈধপথে বিদেশি কল প্রতিদিন গড়ে ১২ কোটি মিনিট কমে দাঁড়িয়েছে ১ কোটি ৯৬ লাখ মিনিটে। এছাড়া হোয়াটসঅ্যাপ ইমো ব্যবহারের কারণে কল কমেছে। এতে রাজস্ব আয় নেমে গেছে তলানিতে।

বিটিআরসির তথ্য বলছে, টেলিটকের সংশ্লিষ্ট বিভাগের সহায়তায় রিটেইলাররা যাচাই-বাছাই ছাড়া বিপুল পরিমাণ সিম বিক্রি করছেন। তদন্তে সত্যতা পাওয়া গেলেও সরকারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার এখতিয়ার না থাকায় তাদের তালিকা পাঠিয়ে দেয়া হয়েছে টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে।

এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন, বিটিআরসির দেওয়া প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে প্রশাসনিক তদন্ত করে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

FM/BDB

এই বিভাগের আরো খবর

পদ্মাসেতু চালুর দিনই ট্রেন চলাচল নিয়ে সংশয়

তারেক সিকদার: পরিকল্পনা থাকলেও পদ্মা...

বিস্তারিত
পুলিশের অনেক ব্যর্থ তদন্তে পিবিআই'র সাফল্য

আশিক মাহমুদ: যেসব অপরাধ তদন্তে অতীতে...

বিস্তারিত
ওয়াসার পানির অবৈধ সংযোগের ছড়াছড়ি

মাবুদ আজমী: রাজধানীর বিভিন্ন এলাকায়...

বিস্তারিত
৯০ হাজার মামলার তদন্ত শেষ করেছে পিবিআই

আশিক মাহমুদ: বৃহত্তর পুলিশ বাহিনী...

বিস্তারিত
বন্ধ হচ্ছে না অবৈধ মোবাইল ফোন

মাবুদ আজমী: দেশে মোবাইল ফোনের অবৈধ...

বিস্তারিত
পবিত্র ঈদে মিলাদুন্নবী আজ

নিজস্ব প্রতিবেদক: আজ পবিত্র ঈদে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *