আফগানিস্তানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহার চায় চীন

প্রকাশিত: ০৭:২৩, ২৩ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৭:২৩, ২৩ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের বিরুদ্ধে আরোপিত সকল নিষেধাজ্ঞা ও বিধিনিষেধ তুলে নেয়ার দাবি জানিয়েছে চীন। আফগানিস্তান ইস্যুতে জি-টোয়েন্টি সদস্যভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের এক ভার্চুয়াল বৈঠকে এ দাবি জানায় দেশটি। বৈঠকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, আফগানিস্তানের বিরুদ্ধে আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞার অবশ্যই অবসান হতে হতে হবে। 

তিনি আরও বলেন, আফগানিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ দেশটির জাতীয় সম্পদ এবং এটির মালিক আফগান জনগণ। এই রিজার্ভ আফগানিস্তানের মানুষকেই ব্যবহার করতে দিতে হবে। একইসঙ্গে দেশটির বিরুদ্ধে কোনো রাজনৈতিক চাপ সৃষ্টিতে মূল্যবান এই বৈদেশিক রিজার্ভকে হাতিয়ার হিসেবে ব্যবহার করা যাবে না।

উল্লে­খ্য, সামরিক ক্ষমতার জোরে কাবুলের পশ্চিমা সমর্থিত সরকারকে উৎখাত করে পুরো আফগানিস্তানের দখল নেয়ার পরপরই যুক্তরাষ্ট্রে সংরক্ষিত বিপুল অংকের আফগান বৈদেশিক মুদ্রার রিজার্ভ আটকে দেয় বাইডেন প্রশাসন। আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের ১ হাজার কোটি মার্কিন ডলারের বেশিরভাগই রয়েছে ফেডারেল রিজার্ভসহ একাধিক বিদেশি ব্যাংকে। তাছাড়া বেশ ভালো পরিমাণ স্বর্ণও মজুত আছে ফেডারেল রিজার্ভে। তালেবান বাহিনী আফগানিস্তানের ক্ষমতা নেওয়ার পর সেই অর্থ ফ্রিজ করে মার্কিন সরকার। 

এদিকে, মার্কিন রিজার্ভে অর্থ আটকে থাকার পাশাপাশি আফগানিস্তানে বন্ধ রয়েছে বিদেশি সহায়তাও। আটকে আছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ ও জাতিসংঘের অর্থ। নগদ অর্থের সংকট চলার কারণে আফগানিস্তানে খাবার, জ্বালানি তেলসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়ছে। সব মিলিয়ে আফগানিস্তানে বড় ধরনের মানবিক বিপর্যয়ের আশঙ্কা করা হচ্ছে। 

২০ বছর পর গত ১৫ই আগস্ট আফগানিস্তান দখলে নেয় তালেবান। সেসময় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, ‘তালেবান বার বার চীনের সাথে সুসম্পর্ক গড়ে তোলার আশা প্রকাশ করেছে এবং তারা আফগানিস্তানের পুনর্গঠন ও উন্নয়নে চীনের অংশগ্রহণের অপেক্ষায় আছে। আমরাও তাদের এমন ইচ্ছাকে স্বাগত জানাই।’

NHK/MSI

এই বিভাগের আরো খবর

সুনামগঞ্জে জলমহাল নিয়ে সংঘর্ষে একজন নিহত

সুনামগঞ্জ সংবাদদাতা: সুনামগঞ্জে...

বিস্তারিত
কলিন পাওয়েল মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক: সাবেক মার্কিন...

বিস্তারিত
কুয়েতে তেল শোধনাগারে অগ্নিকাণ্ড

আন্তর্জাতিক ডেস্ক: কুয়েতে সবচেয়ে বড়...

বিস্তারিত
ভারতে অ্যালকোহল জাদুঘরের যাত্রা শুরু

আন্তর্জাতিক ডেস্ক: প্রথমবারের মতো...

বিস্তারিত
কেরালায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২৭

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের কেরালা...

বিস্তারিত
রাশিয়ায় ভেজাল মদপানে ১৮ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ায় ভেজাল মদ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *