দুর্গাপূজা উপলক্ষে কলকাতায় বাংলাদেশের ইলিশ

প্রকাশিত: ১২:৩২, ২৩ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০২:১৩, ২৩ সেপ্টেম্বর ২০২১

নিজস্ব সংবাদদাতা: কলকাতায় গেলো বাংলাদেশের ইলিশ। বুধবার (২২ সেপ্টেম্বর) রাতে বাংলাদেশ থেকে বেনাপোল সীমান্ত হয়ে ৭৮ টন ৮৪০ কেজি ইলিশ ভারতে যায়। 

বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় ভারতের পশ্চিমবঙ্গে দুই হাজার ৮০ মেট্রিক টন পদ্মার ইলিশ পাঠানোর ঘোষণার পর ইলিশ পেল দেশটি।

সোমবার বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে ইলিশ রফতানিতে অনুমতি দেওয়া হয়েছে। ৫২টি বাণিজ্যিক সংস্থা ৪০ মেট্রিক টন করে ইলিশ রফতানির অনুমোদন পেয়েছে। 

বেনাপোল বন্দর উপ-পরিচালক মামুন কবীর তরফদার বলেন, ইলিশ রফতানির প্রথম চালান বেনাপোল বন্দর দিয়ে ভারতে গেছে। দ্রুত রফতানি করার জন্য কাস্টমসের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

এদিকে, পশ্চিমবঙ্গের মৎস্য ব্যবসায়ীরা জানিয়েছেন, বাংলাদেশ থেকে যাওয়া ইলিশগুলোর ওজন এক থেকে দেড় কেজির মধ্যে। কেজিপ্রতি রফতানিমূল্য ১০ মার্কিন ডলার। যা বাংলাদেশি টাকায় প্রতি কেজি ৮৫০ টাকা। এই মাছ হাওড়া, শিয়ালদহ, পাতিপুকুর এবং শিলিগুড়ি যাবে।

২০১২ সালে বাংলাদেশ সরকার ইলিশ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করে। এরপর ইলিশ রপ্তানি বন্ধই ছিল। তবে ২০১৯ সাল থেকে বাংলাদেশ সরকার পূজার আগে উপহার হিসেবে ভারতে ইলিশ পাঠাতে রাজি হয়।

এরই ধারাবাহিকতায় গত সোমবার (২০ সেপ্টেম্বর) বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় চলতি বছর ভারতে দুই হাজার ৮০ মেট্রিক টন ইলিশ পাঠানোর অনুমতি দেয়। এজন্য ৫২ প্রতিষ্ঠানকে ৪০ মেট্রিক টন করে মাছ রপ্তানির সুযোগ দেওয়া হয়।

উল্লেখ্য, ২০১২ সালে ইলিশ রফতানিতে নিষেধাজ্ঞা জারি করে সরকার। তবে গত বছর মৌসুমের শেষের দিকে ১ হাজার ৪০০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেয়া হয়। আর এ বছর যাচ্ছে তার চেয়েও প্রায় ৩০ শতাংশ বেশি। 
 


 

AR/PBC

এই বিভাগের আরো খবর

ফেনী ও রংপুরের এসপিকে বদলি

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ পুলিশের ৭...

বিস্তারিত
শেখ রাসেলের ৫৮তম জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
৬ মাসে নিত্যপণ্যের দাম বেড়েছে ৪০ শতাংশ

নিজস্ব প্রতিবেদক:  গত ৬ মাসে দেশের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *