ক্যামেরুনে বিদ্রোহীদের হামলায় ১৫ সেনার মৃত্যু

প্রকাশিত: ০৭:৩৪, ২১ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৭:৩৪, ২১ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: মধ্য আফ্রিকার দেশ ক্যামেরুনে বিদ্রোহীদের হামলায় দেশটির ১৫ সরকারি সেনা নিহত হয়েছেন। এছাড়া পৃথক আরেকটি হামলায় নিহত হয়েছেন বেশ কয়েকজন বেসামরিক মানুষও। দেশটির ইংরেজিভাষী পশ্চিমাঞ্চলীয় এলাকায় এই হামলা ও প্রাণহানির ঘটনা ঘটে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

সোমবার এক বিবৃতিতে ক্যামেরুনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ১৬ই সেপ্টেম্বর দেশের উত্তর-পশ্চিমাঞ্চলীয় ব্যামেসিং শহরে এলিট র‌্যাপিড ইন্টারভেনশন ফোর্সের কনভয়ে হামলা করে সন্ত্রাসীরা।

বিবৃতিতে আরও বলা হয়, বিদ্রোহীরা আইইডি এবং অ্যান্টি-ট্যাংক রকেট লঞ্চার ব্যবহার করে সেনা কনভয়ের গাড়িগুলো ধ্বংস করে দেয় এবং এরপরই গুলিবর্ষণ শুরু করে। এতেই সেনা নিহতের ওই ঘটনা ঘটে।

এছাড়া গত ১২ই সেপ্টেম্বর ওই একই অঞ্চলের কুমবো এলাকায় অবস্থিত সামরিক ঘাঁটিতেও আইইডি দিয়ে হামলা করা হয়। ক্যামেরুনে চার বছরেরও বেশি সময় ধরে অস্থিরতা চলছে। দেশটির আইনজীবী ও শিক্ষকদের শান্তিপূর্ণ আন্দোলনে সরকার প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করে দমন-পীড়ন চালানোর পর থেকেই এই সংকটের সূচনা হয়।

মূলত সরকারের সেই পদক্ষেপের পর থেকেই দেশটির বিচ্ছিন্নতাবাদী বিভিন্ন গ্র“প এক হয়ে সরকারের বিরুদ্ধে লড়াই শুরু করে। তারা ক্যামেরুন থেকে আলাদা হয়ে অ্যাম্বাজোনিয়া নামে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র গঠন করতে চায়। জাতিসংঘের তথ্য জনুযায়ী, সংঘর্ষে এখন পর্যন্ত প্রায় চার হাজার মানুষ নিহত হয়েছেন। অন্যদিকে প্রাণ বাঁচাতে বাড়ি-ঘর ছেড়ে পালিয়ে গেছেন ৭ লাখেরও বেশি মানুষ।
 

NHK/KHR

এই বিভাগের আরো খবর

আবারও ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে উত্তর কোরিয়া

নিজস্ব প্রতিবেদক: উত্তর কোরিয়া আবারও...

বিস্তারিত
ন্যাটো জোটে রাশিয়ার স্থায়ী মিশন স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিমা দেশগুলোর...

বিস্তারিত
সুনামগঞ্জে জলমহাল নিয়ে সংঘর্ষে একজন নিহত

সুনামগঞ্জ সংবাদদাতা: সুনামগঞ্জে...

বিস্তারিত
কলিন পাওয়েল মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক: সাবেক মার্কিন...

বিস্তারিত
কুয়েতে তেল শোধনাগারে অগ্নিকাণ্ড

আন্তর্জাতিক ডেস্ক: কুয়েতে সবচেয়ে বড়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *