ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিলের ঘোষণা যুক্তরাষ্ট্রের

প্রকাশিত: ০১:১৫, ২১ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১১:০৫, ২১ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক:  করোনাভাইরাস সংক্রান্ত ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে, দুই ডোজ টিকা নেয়া যে কোনো দেশের নাগরিক করোনার নেগেটিভ সনদ দেখিয়ে আগামী নভেম্বর থেকে যুক্তরাষ্ট্রে যেতে পারবেন। 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের করোনাভাইরাস মোকাবিলা বিষয়ক সমন্বয়কারী জেফরি জিয়েন্টস নিষেধাজ্ঞা শিথিলের এই ঘোষণা দিয়ে সাংবাদিকদের জানান, ‘আগামী নভেম্বর থেকে নতুন এই সিদ্ধান্ত কার্যকর হবে। এছাড়া বিদেশি নাগরিকদের ওই সময় থেকে যুক্তরাষ্ট্রে আসতে হলে নিতে হবে পূর্ণ ডোজ টিকা।’

জেফরি জিয়েন্টস আরও জানান, বিদেশি নাগরিকদের টিকা নেওয়ার প্রমাণ ছাড়াও যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওয়ানা হওয়ার আগের তিন দিনের মধ্যে করোনা পরীক্ষার নেগেটিভ সনদও দেখাতে হবে। এছাড়া প্রবেশের সময় তাদের কন্টাক্ট ট্রেস করা হবে। 

জেফরি জিয়েন্টস আরও জানিয়েছেন, আমেরিকান নাগরিকদের যারা টিকা নেননি তাদেরও দেশে ফেরার একদিন আগে করোনা পরীক্ষায় নেগেটিভ হওয়ার সনদ দেখাতে হবে এবং যুক্তরাষ্ট্রে যাওয়ার পর আবার তাদের করোনা পরীক্ষা হবে। তবে দুই ডোজ টিকা নেওয়া মার্কিনিদের যুক্তরাষ্ট্রে যাওয়ার পর কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

যুক্তরাষ্ট্রে ঢুকতে চাইলে নতুন নিয়মে টিকা নেওয়ার বাধ্যবাধকতা থাকলেও শুধু যুক্তরাষ্ট্র অনুমোদিত টিকার ক্ষেত্রে তা প্রযোজ্য কিনা, চীন বা রাশিয়ায় উৎপাদিত টিকা নিলে যাওয়া যাবে কিনা সেটা তাৎক্ষণিকভাবে স্পষ্ট করেনি হোয়াইট হাউস। তবে জিয়েন্টস বলেছেন, এটা ঠিক করবে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র-সিডিসি।

করোনার প্রকোপ শুরুর পর ২০২০ সালের মার্চে তৎকালীন ডোনাল্ড ট্রাম্প প্রশাসন এই ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে। ওই ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিলকে বাইডেনের উল্লেখযোগ্য পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। 

যুক্তরাষ্ট্র ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। হোয়াইট হাউস থেকে ঘোষণা আসার পরপরই তিনি এক টুইট বার্তায় বলেছেন, ‘এটা ব্যবসা এবং বাণিজ্যের জন্য একটি ভালো ব্যাপার। 
 

AR/SAT

এই বিভাগের আরো খবর

ইউরোপে আবারও সংক্রমণ বাড়ছে 

অনলাইন ডেস্ক: শীতকাল আসার আগেই...

বিস্তারিত
বিশ্বে আবারও বাড়ছে সংক্রমণ ও মৃত্যু 

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বে ফের বেড়েছে...

বিস্তারিত
দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু ১০, শনাক্ত ২৪৩

নিজস্ব প্রতিবেদক: দেশে করোনাভাইরাসে...

বিস্তারিত
ভারতে ১শ' কোটি ডোজ টিকাদানের মাইলফলক

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস...

বিস্তারিত
করোনায় আরও ৬ জনের মৃত্যু 

নিজস্ব প্রতিবেদক: গত ২৪ ঘণ্টায় দেশে...

বিস্তারিত
দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, শনাক্ত ৪৬৯

নিজস্ব প্রতিবেদক: গত ২৪ ঘণ্টায় দেশে...

বিস্তারিত
করোনার মিশ্র ডোজ টিকায় বেশি সুরক্ষা

আন্তর্জাতিক ডেস্ক: অ্যাস্ট্রাজেনেকা...

বিস্তারিত
১শ' কোটি ডোজ টিকা রপ্তানি করেছে ইইউ

আন্তর্জাতিক ডেস্ক: করোনারোধে গত ১০...

বিস্তারিত
বিশ্বে ২৪ ঘণ্টায় মৃত্যু সাড়ে ৪ হাজার

আন্তর্জাতিক ডেস্ক: গেল দিনে সারা...

বিস্তারিত
দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু ১০, শনাক্ত ৩৩৯

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসে গত ২৪...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *