রাজউকের সব সেবা অনলাইনে দেয়ার উদ্যোগ

প্রকাশিত: ০৯:০১, ১৯ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১০:৪৬, ১৯ সেপ্টেম্বর ২০২১

নিজস্ব সংবাদদাতা: ভবন নির্মাণে রাজউকের সব সেবা অনলাইনে দেওয়ার উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য একটি প্রকল্প নিয়েছে রাজউক, যা বাস্তবায়ন হলে আবেদন থেকে শুরু করে নকশা অনুমোদনসহ নির্মাণ সংশ্লিষ্ট সব সনদ অনলাইনে পাবেন নাগরিকরা। রাজধানীর একটি হোটেলে এই কার্যক্রমের উদ্বোধন করেন গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ।

রাজধানীতে বাড়ি নির্মাণ করতে রাজউকের বিভিন্ন শাখা থেকে নানা ধরনের অনুমোদনের দরকার হয়। ফলে নাগরিকদের ছুটাছুটি করতে হয় এক দপ্তর থেকে অন্য দপ্তরে। এসব সেবা নাগরিকদের অনলাইনের মাধ্যমে দিতে এগিয়ে এসেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ রাজউক। এজন্য ইলেকট্রনিক কনস্ট্রাকশন পারমিটিং সিস্টেম ‘ইসিপিএস’ প্রকল্প হাতে নিয়েছে তারা। রাজধানীর একটি হোটেলে অবকাঠামো নির্মাণ ও নগরপরিকল্পনায় অনলাইনে সকল সুবিধা ইসিপি সিস্টেমের উদ্বোধন করেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী। 

এই প্রকল্প বাস্তবায়ন হলে আবেদন প্রক্রিয়া থেকে নকশা অনুমোদনসহ নির্মাণ কাজ শেষে ব্যবহার সনদ পাওয়া পর্যন্ত সকল কার্যক্রম অনলাইনে সম্পন্ন হবে। গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেন, এর ফলে কারো কাছে ধর্না দিতে হবে না। কাজও দ্রুত হবে।  

গুলশান এলাকায় পরীক্ষামূলকভাবে এই পদ্ধতি চালু করা হয়েছে। পর্যায়ক্রমে রাজউকের সব জোন ও সাবজোনে ইসিপিএস বাস্তবায়ন করা হবে বলে জানান প্রতিমন্ত্রী। 

FM/MSI

এই বিভাগের আরো খবর

‘সাম্প্রদায়িকতা প্রতিহত করতে হবে’

নিজস্ব প্রতিবেদক: সাম্প্রদায়িকতা,...

বিস্তারিত
সব ধর্মের মানুষের সমান অধিকার: শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ...

বিস্তারিত
সারাদেশে আওয়ামী লীগের সম্প্রীতি সমাবেশ

নিজস্ব প্রতিবেদক: সাম্প্রদায়িক...

বিস্তারিত
অপশক্তিকে প্রতিহত করার আহ্বান কাদেরের

নিজস্ব প্রতিবেদক: রংপুরের পীরগঞ্জে...

বিস্তারিত
সরকারের মদদেই বিভিন্ন স্থানে হামলা- ফখরুল

নিজস্ব প্রতিবেদক: সরকারের মদদেই পূজা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *