টঙ্গী-গাজীপুর চৌরাস্তা সড়কে চরম জনদুর্ভোগ

প্রকাশিত: ০২:৪৫, ১৮ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৩:০২, ১৮ সেপ্টেম্বর ২০২১

পার্থ রহমান: প্রায় এক দশক ধরে জনদুর্ভোগের নাম টঙ্গী-গাজীপুর চৌরাস্তা সড়ক। বাস র‌্যাপিড ট্রানজিট বা বিআরটি প্রকল্পের আওতায় সড়কের এই অংশের কাজ চলছে ২০১২ সাল থেকে। খোঁড়াখুড়িতে সড়কের বেহাল দশায় দুর্ভোগ হচ্ছে মানুষের। মূল প্রকল্প অনুযায়ী ২০১৯ সালে কাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু দু’বারে চার বছর সময় বেড়েছে। প্রকল্পের ব্যয়ও বেড়েছে দ্বিগুন। সেই সাথে বেড়েছে মানুষের দুর্ভোগও।  

খানাখন্দ আর খোঁড়াখুড়ির কারনে বছরের পর বছর ধরে ঢাকা গাঁজীপুর মহাসড়কের বেহাল দশা । প্রায় ২১ কিলোমিটার এই সড়কটি পেরোতে কয়েক ঘন্টা সময় লাগছে মানুষের। ঘটছে নানা ধরনের দুর্ঘটনাও। বৃষ্টি হলে এই দুর্ভোগ আরো বেড়ে যায় যাত্রী ও গাড়ির চালকদের। 

ব্যস্ততম এই সড়কে বাস র‌্যাপিড ট্রানজিট-বিআরটি প্রকল্পের আওতায় উন্নয়নের কাজ শুরু হয় ২০১২ সাল থেকে। শেষ করার কথা ছিলো ২০১৯ সালে। কিন্তু নকশা জটিলতাসহ প্রকল্প বাস্তবায়নকারী সংস্থাগুলোর সমন্বয়হীনতার কারণে প্রকল্পের সময় আরো দুই দফা বাড়ানো হলেও বাস্তবায়নে গতি আসেনি। 

শুরুতে এই প্রকল্পের ব্যয় ধরা হয় ২ হাজার ৩৯ কোটি টাকা। কিন্তু দুই ধাপে তিন বছর সময় বাড়ার সাথে ব্যয় দ্বিগুনেরও বেশী বেড়ে হয়েছে ৪ হাজার ২’শ ৬৮ কোটি টাকা। প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক জানান, শুরুতে নানা জটিলতা থাকলেও এখন কাজের গতি বেড়েছে। 

গাজীপুর থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর পর্যন্ত বিশ দশমিক ৫ কিলোমিটার এই সড়কটি ১০ লেনের বাস র‌্যাপিড ট্রানজিট করা হচ্ছে। এই বিআরটিতে বাস চলবে বাধাহীনভাবে। সড়কের মাঝের দুই লেন দিয়ে চলবে সরকারি পরিবহন বাস। প্রকল্পের সাড়ে চার কিলোমিটার থাকছে উড়াল সড়ক। এই প্রকল্প বাস্তায়ন হলে প্রতি ঘন্টায় ২০ হাজার যাত্রী উভয় দিকে যাওয়া আসা করতে পারবে। গাজীপুর থেকে ঢাকায় আসতে সময় লাগবে ৩৫ মিনিট।  

MRP/MSI

এই বিভাগের আরো খবর

ওয়াসার পানির অবৈধ সংযোগের ছড়াছড়ি

মাবুদ আজমী: রাজধানীর বিভিন্ন এলাকায়...

বিস্তারিত
লালমনিরহাট রেলওয়ে হাসপাতালে নেই চিকিৎসক

লালমনিরহাট সংবাদদাতা: নানা সংকটে মুখ...

বিস্তারিত
রোগির প্রতি অমনোযোগী বহু চিকিৎসক

লাবণী গুহ: দেশের স্বনামধন্য অনেক...

বিস্তারিত
খুলনা-মোংলা মহাসড়কে চলাচলে দুর্ভোগ

বাগেরহাট সংবাদদাতা: খুলনা-মোংলা...

বিস্তারিত
ঢাকা উত্তরের নতুন ১৮টি ওয়ার্ড উন্নয়ন বঞ্চিত

শেখ হারুন: চার বছরেও উন্নয়নের ছোঁয়া...

বিস্তারিত
নেত্রকোনা-আটপাড়া সড়কের বেহাল দশা

নেত্রকোনা সংবাদদাতা: দীর্ঘদিন...

বিস্তারিত
সড়ক কেটে রাখায় রাজধানীবাসীর দুর্ভোগ

মাবুদ আজমী: রাজধানীর বিভিন্ন এলাকায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *