শিশুর উচ্চতা বাড়াতে ব্যায়াম

প্রকাশিত: ০৫:০৪, ১৮ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৫:০৪, ১৮ সেপ্টেম্বর ২০২১

অনলাইন ডেস্ক: সব বাবা-মার চিন্তা তার সন্তানকে নিয়েই থাকে। আর সন্তানের সুস্থতা ও সঠিকভাবে বেড়ে ওঠা নিয়ে হলে তো কথায় নেই। পুষ্টির ওপরই শিশুর সঠিকভাবে বেড়ে ওঠা নির্ভর করে। তাহলে বুঝতে পারছেন বাবা-মাকে কতটা সচেতন হওয়া দরকার! একটা মানুষ যেকোনো উচ্চতার হওয়াটাই সুন্দর। হোক তা খাটো, মাঝারি কিংবা লম্বা। তবু আমরা প্রত্যেকেই মনে মনে আশা করি যেন আমাদের সন্তানের উচ্চতা ভালো হয়, সন্তান লম্বা হয়। কারণ এটি তার সামগ্রিক ব্যক্তিত্ব ও আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়।

উচ্চতা নির্ধারণে জেনেটিক্স বা বংশগতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তবে অনেক শারীরিক কসরত রয়েছে যা উচ্চতার বৃদ্ধিকে প্রভাবিত করতে পারে। কিছু সহজ ব্যায়াম আছে যেগুলো আপনার সন্তানের উচ্চতা বাড়াতে সাহায্য করতে পারে। ছোট বয়স থেকেই তাকে এসবে অভ্যস্ত করলে উচ্চতা বৃদ্ধি তড়ান্বিত হবে। চলুন জেনে নেওয়া যাক-
 
সাঁতার
আপনার সন্তানকে সাঁতার শেখান। যদিও শহুরে জীবনে এখন বেশিরভাগ শিশুই সাঁতার থেকে দূরে। তবে সুযোগ পেলে তাদের সাঁতার কাটতে নিয়ে যান। সাঁতার শরীরের ফ্লেক্সিবেলিটি উন্নত করে এবং কোষগুলোকে উদ্দীপ্ত করে। এই সহজ ব্যায়াম প্রতিটি পেশীকে উদ্দীপিত করতে সাহায্য করে, যা প্রাকৃতিকভাবে উচ্চতা বাড়াতে সাহায্য করে।

ঝুলন্ত ব্যায়াম
উচ্চতা বৃদ্ধির অন্যতম সেরা ব্যায়াম হলো ঝুলন্ত ব্যায়াম। এটি শিশুর বাহুর ধৈর্য বৃদ্ধিতে সাহায্য করে এবং শরীরের উপরের পেশীগুলোকে উদ্দীপিত করে। এটি শরীরকে টোনিং এবং আকার দিতে সাহায্য করে। শরীরের টোনিং এবং আকৃতি উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করতে পারে।

পায়ের আঙ্গুল স্পর্শ
পায়ের আঙ্গুল স্পর্শ করা একটি সহজ ব্যায়াম, যা শিশুর পিঠ ও উরুর পেশীগুলোকে উদ্দীপিত করে। এটি উরুর পেশীর জন্য একটি ভালো ম্যাসাজও বলা যায়। শিশুকে তার পায়ের আঙ্গুল স্পর্শ করার চেষ্টা করতে বলুন। তবে তা যেন সাধ্যের বাইরে না হয়। শিশুকে ছোট বয়স থেকেই এতে অভ্যাস্ত করে তুলুন। এই সহজ ব্যায়াম নিয়মিত করলে তা শিশুর উচ্চতা দ্রুত বাড়াতে সাহায্য করে।

কোবরা পোজ
শিশুর উচ্চতা বাড়াতে কাজ করতে পারে কোবড়া পোজ। এই ভঙ্গির জন্য তাকে পেটের উপর ভর দিয়ে উপুর হয়ে শুয়ে থাকতে বলুন এবং ধীরে ধীরে শরীরের উপরের অংশটি তুলতে বলুন। শিশুর শরীরের কোষের ক্রমবর্ধমান ক্ষমতা বাড়ানোর জন্য যতটা সম্ভব হয় ততটা বাঁকা করতে বলুন। 
দড়ি লাফ
দড়ি লাফ শিশুর জন্য একটি পরিচিত খেলা। একটি শিশু আনন্দের সঙ্গেই দড়ি লাফ দিতে পারবে।  তাকে নিয়মিত দড়ির লাফ খেলতে দিন। এটি তার উচ্চতা বাড়াতে সাহায্য করবে। নিয়মিত দড়ি লাফ খেললে,   মাথা থেকে পা পর্যন্ত সক্রিয় করে তোলে। এই ধরনের ব্যায়াম শরীরের শৃঙ্খল ও উচ্চতা বৃদ্ধির জন্য সর্বোত্তম।


 

MHS/RB

এই বিভাগের আরো খবর

বিশ্বের দামি কফি

অনলাইন ডেস্ক: শরীরকে চাঙা করার জন্য...

বিস্তারিত
ঘরে তৈরি করুন মজাদার চিকেন পাই

অনলাইন ডেস্ক: বর্তমানে সবাই কম-বেশি...

বিস্তারিত
জবা ফুলের অবাক করা গুণ

অনলাইন ডেস্ক: সাধারণত শোভাবর্ধনকারী...

বিস্তারিত
সুস্বাদু দই-ইলিশের রেসিপি

ডেস্ক রিপোর্ট: ইলিশ ভাজা, ইলিশের...

বিস্তারিত
ত্বকের কালচে দাগ দূর করার উপায়

অনলাইন ডেস্ক: চেহারার যত্ন নিলেও...

বিস্তারিত
ঘরেই তৈরি করুন এয়ার ফ্রেশনার

অনলাইন ডেস্ক: ঘরের সতেজতা ধরে রাখে...

বিস্তারিত
চুলের যত্নে সেরা নারকেল তেল

ডেস্ক প্রতিবেদন: ত্বক ও চুলের যত্নে...

বিস্তারিত
নারকেলের সন্দেশের রেসিপি

অনলাইন ডেস্ক: নারকেল দিয়ে বিভিন্ন...

বিস্তারিত
১২ বছরে দৈনিক ৩০ মিনিট ঘুম !!

ফারুক হোসাইন: জাপানের দাইসুকি হরি...

বিস্তারিত
হজমের সমস্যার সমাধান  

ফারুক হোসাইন: আমাদের অনেকেরই হজমের...

বিস্তারিত
চিংড়ি পোলাও তৈরি করবেন যেভাবে

ডেস্ক রিপোর্ট: চিংড়ি পোলাও তৈরি করতে...

বিস্তারিত
চিকেন মিটবল বানাবেন যেভাবে- 

অনলাইন ডেস্ক: কিছু খাবার আছে যেগুলো...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *