বাংলাদেশ নিয়ে জাতিসংঘে মিথ্যাচার পাকিস্তানের

প্রকাশিত: ১০:৩৯, ১৭ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১১:৪৭, ১৭ সেপ্টেম্বর ২০২১

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ছিল ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন, যা চলছে এই স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরও। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। শেখ মুজিবুর রহমানের বিরল ঐতিহাসিক নেতৃত্বের সেই উত্তাল আন্দোলন ও সশস্ত্র মুক্তিযুদ্ধের দিনগুলো নিয়ে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরজুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ। আজ ৫’শ ৪০ তম প্রতিবেদন।

বাংলাদেশে পরিচালিত গণহত্যা এবং নিরপরাধ বাঙ্গালিদের ওপর বর্বর নির্যাতনের ঘটনাসমূহ গোপন করতে একাত্তর সালে দখলদার পাকিস্তানের প্রেসিডেন্ট ইয়াহিয়া খান ধারাবহিকভাবে কূটচালের আশ্রয় নেয়। কাত্তরের সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে জাতিসংঘ সাধারণ পরিষদের নির্ধারিত অধিবেশনে বাংলাদেশের পরিস্থিতি পাকিস্তানের নিয়ন্ত্রণে ও স্বাভাবিক দেখাতে নরঘাতক ইয়াহিয়ার দালাল রাজনৈতিক দলগুলোর সমন্বয়ে এদেশে মন্ত্রীপরিষদ গঠন করে পাকিস্তান সরকার। 

মুক্তিযুদ্ধের মাঝামাঝি দখলদার পাকিস্তান সামরিক সরকার তাদের ভাষায় পূর্ব পাকিস্তান, অর্থাৎ বাংলাদেশে, বেসামরিক গভর্নর হিসেবে ডক্টর এম এ মালিককে নিয়োগ দেয়। তার নেতৃত্বে ১৯৭১ সালের ১৭ই সেপ্টেম্বর, ঢাকায় গভর্নর হাউজ, বর্তমান বঙ্গভবনে ১০ সদস্য বিশিষ্ট মন্ত্রিপরিষদ গঠিত হয়, যা দখলদার পাকিস্তানীদের মালিক মন্ত্রীসভা নামে পরিচিত। অন্য মন্ত্রীদের মধ্যে ছিলেন মুসলিম লীগের দু’জন- আব্দুল কাশেম ও নওয়াজেশ আহমেদ, জামাতে ইসলামরি দু’জন- আব্বাস আলী খান ও মাওলানা কে এম ইউসুফ, আওয়ামী লীগ ত্যাগী দু’জন- ওবায়দুল্লাহ মজুমদার ও শামসুল হক, কৃষক শ্রমিক পার্টির এস এম সোলায়মান, নেজামে ইসলামীর মাওলানা মোহাম্মদ ইসতিয়াক, কনভেনশন মুসলীম লীগের আখতারউদ্দিন আহমদ এবং আউং শু প্র“। (সূত্রঃ আনন্দবাজার পত্রিকা)
 

HIB/SAT

এই বিভাগের আরো খবর

রাজনীতি ও বঙ্গবন্ধুর জীবন ছিল সমার্থক

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
'ইয়াহিয়ার সাথে সোভিয়েত প্রেসিডেন্টের বৈঠক'

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
'স্বাধীনতার ইশতেহার পাঠ করা হয়'

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘সমালোচনার মুখে পড়েন ইন্দিরা গান্ধী’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
'বঙ্গবন্ধু বিশ্বাসঘাতকতার শিকার হন'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
'সমর্থন দিয়ে বাংলাদেশের পাশে দাঁড়ায় ভারত'

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
'ইয়াহিয়া খান ভারতের বিরুদ্ধে যুদ্ধের হুমকি দেন'

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
‘বলিষ্ঠ ব্যক্তিত্বের অধিকারী ছিলেন বঙ্গবন্ধু’ 

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *