সব বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর টিকার নিবন্ধনের নির্দেশ

প্রকাশিত: ০৭:৩৪, ১৪ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৮:৫৭, ১৪ সেপ্টেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক : বিশ্ববিদ্যালয় খোলার আগে ২৭শে সেপ্টেম্বরের মধ্যে সকল শিক্ষার্থীর টিকার নিবন্ধন করতে হবে। সরকারের সাথে সংশ্লিষ্টদের বৈঠকে এমন সিদ্ধান্ত হয়েছে। জাতীয় পরিচয়পত্র বা জন্ম সনদ ব্যবহার করে অথবা ইউজিসির দেয়া লিঙ্কের মাধ্যমে শিক্ষার্থীরা টিকার নিবন্ধন করবে পারবে বলে জানালেন শিক্ষামন্ত্রী ডা. দ্বীপু মনি।

করোনার সংক্রমণ কমে গেলে শিক্ষক-শিক্ষার্থীদের সবাইকে টিকার আওতায় এনে বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার কথা আগেই জানিয়েছিলো সরকার। উচ্চশিক্ষার সব প্রতিষ্ঠানে এরই মধ্যে ক্লাশ ও হল খোলার প্রস্তুতি নেয়া শুরু হয়েছে। প্রায় দেড় বছর পর গত ১২ই সেপ্টেম্বর দেশের সব প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ক্লাশ শুরু হয়। মেডিকেল ও ডেন্টাল কলেজেও সরাসরি ক্লাশ শুরু হয়েছে ১৩ই সেপ্টেম্বর থেকে।

বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে মঙ্গলবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন- ইউজিসি, উপাচার্য, করোনা সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি এবং সংশ্লিষ্টদের সাথে ভার্চুয়াল বৈঠক করেন শিক্ষামন্ত্রী। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ২৭ সেপ্টেম্বরের পরে যেকোনো দিন একাডেমিক কাউন্সিলের অনুমোদন নিয়ে বিশ্ববিদ্যালয় এবং আবাসিক হল খুলে দেয়া যাবে। তবে, ২৭ তারিখের আগে প্রত্যেক শিক্ষার্থীকে অবশ্যই টিকার জন্য নিবন্ধন করাতে হবে।

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে যাদের জাতীয় পরিচয় পত্র নাই তারা জন্ম নিবন্ধন সনদ দিয়ে টিকার জন্য নিবন্ধন করবে। এছাড়া, ইউজিসি আগামী দুই দিনের মধ্যে একটি অ্যাপ তৈরী করবে যেখানে ঢুকে শিক্ষার্থীরা টিকার জন্য নিবন্ধন করতে পারবে।

বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার পর শিক্ষার্থীদের অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। এ ব্যাপারে সচেতনতা তৈরী করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী।
 

SB/KHR

এই বিভাগের আরো খবর

১৯ মাস পর খুলেছে জাবি'র সব আবাসিক হল

সাভার সংবাদদাতা: দীর্ঘ ১৯ মাস পর আজ...

বিস্তারিত
পটুয়াখালীতে ৭২টি বিদ্যালয়ের ভবন ঝুঁকিপূর্ণ 

পটুয়াখালী সংবাদদাতা: পটুয়াখালী সদর...

বিস্তারিত
সব শিক্ষার্থীর জন্য হল খুলে দিয়েছে ঢাবি   

নিজস্ব প্রতিবেদক: দীর্ঘ দেড় বছর পর আজ...

বিস্তারিত
এনআইডির জন্য বুথ খুলবে ঢাকা বিশ্ববিদ্যালয় 

নিজস্ব প্রতিবেদক: জাতীয় পরিচয়পত্র না...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *