পুঁজিবাজারে বড় ধরনের দরপতন

প্রকাশিত: ০৩:৫৬, ১৪ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৩:৫৬, ১৪ সেপ্টেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক: সূচকের ওঠানামার মাধ্যমে সপ্তাহের তৃতীয় কার্যদিবসে মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) লেনদেন শেষ হয়েছে বড় ধরনের দরপতন দিয়ে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ক'টি মূল্য সূচক কমার পাশাপাশি কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

ডিএসইর তথ্য মতে, লেনদেনের প্রথম ঘণ্টায় যেখানে ২০০-এর বেশি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে, সেখানে লেনদেন শেষে মাত্র ৫২টি প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকায় স্থান পেয়েছে। বিপরীতে দাম কমেছে ৩০০টির। আর ২৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ১৭১ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৬৮ কোটি ২ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৩১৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৬০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২২৭টির এবং ৩০টির দাম অপরিবর্তিত রয়েছে।

এদিকে, দিনভর ডিএসইতে  লেনদেন হয়েছে ২ হাজার ৮৬ কোটি ৮২ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২ হাজার ৪০ কোটি ৫৩ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৪৬ কোটি ২৯ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। কোম্পানিটির ১১১ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ৮৯ কোটি ৪৯ লাখ টাকার লেনদেন হয়েছে। ৭০ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- প্যারামাউন্ট টেক্সটাইল, ওয়ালটন, ব্রিটিশ আমেরিকান টোবাকো, লাফার্জাহোলসিম বাংলাদেশ, সাইফ পাওয়ার টেক, আইপিডিসি ফাইন্যান্স এবং ইসলামীক ফাইন্যান্স।

MHS/MSI

এই বিভাগের আরো খবর

বিনা-১৭ জাতের ধান চাষে মিলছে সাফল্য

নওগাঁ সংবাদদাতা: নওগাঁর একটি উপজেলায়...

বিস্তারিত
পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৫ টাকা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বাজারে...

বিস্তারিত
হিলি বন্দরে কমেছে পেঁয়াজের দাম

হিলি সংবাদদাতা: দিনাজপুরের হিলিতে...

বিস্তারিত
ঘরে বসেই কর পরিশোধের ব্যবস্থা

নিজস্ব সংবাদদাতা: উৎসে কর প্রদানের...

বিস্তারিত
সেপ্টেম্বরে রেকর্ড রপ্তানি আয় এসেছে: ইপিবি

নিজস্ব প্রতিবেদক: সেপ্টেম্বর মাসে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *