যা আছে নতুন শিক্ষাক্রমে

প্রকাশিত: ০৪:০৩, ১৩ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৯:২৫, ১৩ সেপ্টেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক: প্রাক প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত নতুন জাতীয় শিক্ষাক্রমের খসড়া প্রকাশ করেছে সরকার। নতুন শিক্ষাক্রম অনুযায়ী, দশম শ্রেণীর আগে থাকবে না কোনও পাবলিক পরীক্ষা। নবম-দশম শ্রেণীতে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিভাজন বন্ধ হয়ে যাবে। ২০২৩ সাল থেকে পুরোপুরি কার্যকর হবে নতুন জাতীয় শিক্ষাক্রম। শিক্ষামন্ত্রী দিপুমনি জানান, এতে শিক্ষা ব্যবস্থা জীবনমুখী ও আনন্দময় হবে। 

স্কুল কলেজে শিক্ষার্থীদের পাঠদান আনন্দময় এবং বিষয়বস্তু ও পাঠ্যপুস্তকের চাপ কমাতে ২০১৯ সালে নতুন একটি শিক্ষাক্রম প্রণয়নের উদ্যোগ নেয় সরকার। শিক্ষাবিদদের সমন্বয়ে একটি কমিটি এক বছর কাজ করে খসড়া প্রণয়ন করে, যা সোমবার প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করে শিক্ষা মন্ত্রণালয়।

নতুন শিক্ষাক্রমে বেশকিছু পরিবর্তন আনা হয়েছে। নবম ও দশম শ্রেণীতে বিদ্যমান মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য বিভাজন থাকবে না। এছাড়া, দশম শ্রেনীর আাগে কোনো পাবলিক পরীক্ষাও নেয়া হবে না। দশম শ্রেনীতে প্রথম পাবলিক পরীক্ষা ,এরপর একাদশ এবং দ্বাদশ শ্রেনী মিলে পাবলিক পরীক্ষার ফলাফল হবে।
 
তৃতীয় শ্রেনী পর্যন্ত শিক্ষার্থীরা পড়াশুনা করবে তবে বার্ষিক পরীক্ষা নেয়া হবে না। প্রাথমিক সমাপনী বা পিইসি ও জেএসসি-জেডিসি পরীক্ষাও আর থাকবে না। 

২০২১ সালে নতুন শিক্ষাক্রম কার্যকরের লক্ষ্য থাকলেও করোনায় তা পিছিয়ে যায়। আগামী বছর পরীক্ষামূলকভাবে কার্যকর করা হবে। ২০২৩ সাল থেকে ধাপে ধাপে শুরু হয়ে ২০২৫ সালে গিয়ে নতুন শিক্ষাক্রম পুরোপুরি কার্যকর হবে বলে জানান শিক্ষামন্ত্রী।
 

KNR/MSI

এই বিভাগের আরো খবর

আজ খুলেছে রাবি'র আবাসিক হল

রাজশাহী সংবাদদাতা: দীর্ঘ ১৯ মাস বন্ধ...

বিস্তারিত
২০টি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক: সরকারি ২০টি সাধারণ...

বিস্তারিত
১৯ মাস পর খুলেছে জাবি'র সব আবাসিক হল

সাভার সংবাদদাতা: দীর্ঘ ১৯ মাস পর আজ...

বিস্তারিত
পটুয়াখালীতে ৭২টি বিদ্যালয়ের ভবন ঝুঁকিপূর্ণ 

পটুয়াখালী সংবাদদাতা: পটুয়াখালী সদর...

বিস্তারিত
সব শিক্ষার্থীর জন্য হল খুলে দিয়েছে ঢাবি   

নিজস্ব প্রতিবেদক: দীর্ঘ দেড় বছর পর আজ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *