উত্তরাঞ্চলের ৪ জেলায় তীব্র নদী ভাঙন

প্রকাশিত: ০৮:১০, ১২ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৯:১৪, ১২ সেপ্টেম্বর ২০২১

ডেস্ক প্রতিবেদন: দেশের বিভিন্ন এলাকায় নদ নদীর পানি বৃদ্ধি বা হ্রাস হওয়ার সাথে সাথে নদী তীরবর্তী এলাকায় বেড়েছে ভাঙন। কুড়িগ্রাম, লালমনিরহাট, গাইবান্ধা ও সিরাজগঞ্জ এই চার জেলায় কয়েক হাজার বাড়িঘর ও স্থাপনা নদীগর্ভে চলে গেছে। বহু মানুষের বাস এখন বাঁধের ওপর খোলা আকাশের নিচে। প্রতিবছর ভাঙনের ভোগান্তি থেকে রক্ষায় নদী খননের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

বন্যার পানি নামার সাথে সাথেই বিভিন্ন নদ-নদীতে শুরু হয়েছে তীব্র ভাঙন। এরইমধ্যে ব্রহ্মপুত্র, তিস্তা, ধরলাসহ কয়েকটি নদ-নদীতে ভাঙন দেখা দিয়েছে। কুড়িগ্রামের কেবল রাজারহাট উপজেলাতেই গত ১ মাসে ২ হাজারেরও বেশি বাড়িঘর নদীগর্ভে চলে গেছে।

বাড়িঘর হারিয়ে খোলা আকাশের নিচে জীবনযাপন করছে ৫ শতাধিক পরিবার। অবৈধভাবে বালু উত্তোলন এবং পলি জমার কারণে এবছর কুড়িগ্রামের নদীগুলোতে ভাঙন বেশি হয়েছে জানিয়ে, নিয়মিত নদী খননের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তবে, পানি উন্নয় বোর্ড বলছে, ভাঙন রোধে সরকারের মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে সংকট থাকবেনা।

এদিকে, তিস্তা ও ধরলা নদীর ভাঙ্গনে লালমনিরহাটের দহগ্রাম, ডাউয়াবাড়ী, পারুলিয়া ও মোগলহাটসহ ২০টি গ্রামের মানুষ অসহায় হয়ে পড়েছে। নদীগর্ভে বিলীন হচ্ছে আবাদি জমি, শিক্ষা প্রতিষ্ঠান, কমিউনিটি ক্লিনিকসহ বিভিন্ন স্থাপনা। লালমনিরহাটের জেলা প্রশাসক আবু জাফর জানালেন, ভাঙ্গন রোধে সর্বাত্মক প্রচেষ্টা চলছে।

সিরাজগঞ্জে যমুনা নদীর পানি কমতে শুরু করায় চৌহালী উপজেলায় তীব্র নদী ভাঙন দেখা দিয়েছে। বিলীন হয়ে গেছে উপজেলার বাগুটিয়া ইউনিয়নের দুইশ’রও বেশি বাড়িঘর। হুমকিতে রয়েছে বাগুটিয়া ইউনিয়ন পরিষদ ভবনসহ বিভিন্ন স্থাপনা। 

অন্যদিকে, গত দুই সপ্তাহের ব্যবধানে গাইবান্ধার সাঘাটা ও ফুলছড়িতে ব্রহ্মপুত্র নদের ভাঙনে বিলীন হয়েছে অর্ধশতাধিক বসতবাড়ি। এছাড়া, ভাঙনের হুমকিতে রয়েছে মসজিদ, মাদ্রাসাসহ শতাধিক স্থাপনা।

ACS/MSI

এই বিভাগের আরো খবর

লালমনিরহাট রেলওয়ে হাসপাতালে নেই চিকিৎসক

লালমনিরহাট সংবাদদাতা: নানা সংকটে মুখ...

বিস্তারিত
রোগির প্রতি অমনোযোগী বহু চিকিৎসক

লাবণী গুহ: দেশের স্বনামধন্য অনেক...

বিস্তারিত
খুলনা-মোংলা মহাসড়কে চলাচলে দুর্ভোগ

বাগেরহাট সংবাদদাতা: খুলনা-মোংলা...

বিস্তারিত
ঢাকা উত্তরের নতুন ১৮টি ওয়ার্ড উন্নয়ন বঞ্চিত

শেখ হারুন: চার বছরেও উন্নয়নের ছোঁয়া...

বিস্তারিত
নেত্রকোনা-আটপাড়া সড়কের বেহাল দশা

নেত্রকোনা সংবাদদাতা: দীর্ঘদিন...

বিস্তারিত
সড়ক কেটে রাখায় রাজধানীবাসীর দুর্ভোগ

মাবুদ আজমী: রাজধানীর বিভিন্ন এলাকায়...

বিস্তারিত
নাটোরে বাস চলাচল বন্ধে যাত্রীদের দুর্ভোগ

নাটোর সংবাদদাতা: নাটোরের অভ্যন্তরীণ...

বিস্তারিত
ঝালকাঠিতে বৃষ্টি হলেই ডুবে যায় সড়ক 

ঝালকাঠি সংবাদদাতা: ঝালকাঠি পৌরসভার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *