কমতে শুরু করেছে চালের দাম 

প্রকাশিত: ১০:১১, ০৩ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১১:২০, ০৩ সেপ্টেম্বর ২০২১

মেহের মণি: টানা দুই মাস চালের দাম বাড়ার পর এবার কিছুটা কমতে শুরু করেছে। গত দু’মাসে চালের দাম কেজিতে পাঁচ থেকে সাত টাকা বেড়েছিল। সরকারি-বেসরকারি পর্যায়ে আমদানির খবরে দাম এক থেকে দেড় টাকা কমেছে খুচরা বাজারে। বিক্রেতারা বলছেন, আমদানি করা চাল খুচরা বাজারে আসলে দাম আরো কমবে। 

২০১৯-২০ অর্থবছরে দেশে চাল উৎপাদন হয় ৩ কোটি ৭৬ লাখ টন। আর চলতি ২০২০-২১ অর্থবছরে উৎপাদন হয়েছে ৩ কোটি ৮৭ লাখ টন। আর চাহিদা সাড়ে তিন কোটি টন।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, চাহিদার চেয়ে উদ্বৃত্ত থাকার পরও সরকারি-বেসরকারি পর্যায়ে চাল আমদানির অনুমতি দিয়েছে সরকার।

বেসরকারি পর্যায়ে প্রায় ১৪ লাখ মেট্রিক টন চাল আমদানির লক্ষ্যমাত্রার বিপরীতে ইতিমধ্যে শুল্ক কমিয়ে ৬ লাখ মেট্রিক টন চাল আমদানির জন্য ৩শ’ ২২ জন আমদানিকারককে অনুমতি দেয়া হয়েছে। ইতিমধ্যে স্থলবন্দর দিয়ে চাল আসতে শুরু করেছে। যদিও খুচরা বাজারে এখনও এসে পৌঁছায়নি।

আর সরকারি পর্যায়ে ৫ লাখ মেট্রিক চাল আমদানি লক্ষ্যমাত্রার বিপরীতে চলতি মাসের প্রথম সপ্তাহে ৫০ হাজার মেট্রিকটনের প্রথম চালান আসার কথা রয়েছে। সরকারি-বেসরকারি পর্যায়ে চাল আমদানির খবরে দু’মাস পর কমতে শুরু করেছে চালের দাম। 

চলতি বছরে জুলাই মাস থেকে চালের দাম বাড়তে শুরু করে যা অব্যাহত থাকে আগস্ট মাসের শেষ সপ্তাহ পর্যন্ত। এই সময়কালে সবচেয়ে বেশি বেড়েছে মোটা চালের দাম। কেজিতে ৫ থেকে ৭ টাকা বেড়ে মোটা চাল বিক্রি হয়েছে যথাক্রমে ৪৫ টাকা ও ৪৭ টাকা কেজিতে।
 

MN/SAT

এই বিভাগের আরো খবর

‘আগামী বছর ফাইভ জি চালু হবে’

নিজস্ব প্রতিবেদক: দেশে সম্প্রতি...

বিস্তারিত
ক্যাবল টিভি ডিজিটাল করতে সময় দাবি

নিজস্ব প্রতিবেতক: ক্যাবল টিভি...

বিস্তারিত
অপপ্রচারই বিএনপির শেষ আশ্রয়স্থল- কাদের

নিজস্ব প্রতিবেদক: যে কোন ইস্যুকে...

বিস্তারিত
সরকারের পদত্যাগ এখন জনগণের দাবি- ফখরুল

নিজস্ব প্রতিবেদক: সরকারের পদত্যাগ...

বিস্তারিত
শাহজালাল বিমানবন্দরে ১২ কেজি স্বর্ণ জব্দ

নিজস্ব প্রতিবেদক: ঢাকা হযরত শাহজালাল...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *