ডায়াবেটিস রোগীর জন্য রসগোল্লা 

প্রকাশিত: ০৩:৪৫, ০৪ আগস্ট ২০২১

আপডেট: ০৩:৪৫, ০৪ আগস্ট ২০২১

অনলাইন ডেস্ক: রসগোল্লা খেতে পছন্দ করেন না, এমন মানুষ মেলা ভার। তবে ডায়াবেটিক রোগীরা মিষ্টিজাতীয় খাবার বেশ সতর্কতার সাথে খান। যাঁদের ডায়াবেটিস রয়েছে এবং রসগোল্লা খেতে চান, আজ তাঁদের জন্য আমাদের স্পেশাল রসগোল্লা রেসিপি। যা ডায়াবেটিস রোগীর স্বাস্থ্যে মাত্রারিক্ত প্রভাব ফেলবে না। আর অবশ্যই এ রসগোল্লা খাওয়ার আগে আপনার রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে আছে কি-না, তা পরীক্ষা করে নিতে হবে। যাদের রক্তে শর্করার পরিমাণ বাড়ন্ত; তারা কখনই মিষ্টিজাতীয় খাবার খাবেন না। 

যেসব উপকরণ লাগবে
পানি পরিমাণমতো, ডায়াবেটিক সুগার আধা কাপ, বেকিং পাউডার দুই চা চামচ, ময়দা এক চা চামচ, এলাচ গুঁড়ো এক টেবিল চামচ, ছানা এক কাপ, জাফরান সামান্য।

যে পদ্ধতিতে বানাবেন
প্রথমে সসপ্যানে পানি ও ডায়াবেটিক সুগার গরম আঁচে গুলিয়ে সিরা তৈরি করুন। এবার অন্য একটি পাত্রে বেকিং পাউডার, ময়দা, এলাচ গুঁড়ো ও ছানা ভালোভাবে মাখিয়ে ডো তৈরি করে নিন। এবার ডো থেকে অল্প করে নিয়ে গোলাকার আকৃতিতে রসগোল্লা তৈরি করে নিন। এরপর তা সিরায় ছেড়ে দিন। ঢেকে হালকা আঁচে ১০-১৫ মিনিট জ্বাল দিন। দেখবেন মিষ্টিগুলো ফুলে উঠেতে শুরু করেছে। রসগোল্লা তৈরি হয়ে যাওয়ার পর পাত্রটি নামিয়ে ঠান্ডা করুন। সবশেষে জাফরান দিয়ে নামিয়ে পরিবেশন করুন মজাদার ডায়াবেটিক রসগোল্লা।
 

MHS/RB

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *